কর্মচারীদের Fitbit ডিভাইস ব্যবহারের নিদান নাসা’র, কিন্তু কেন?

nasa-suggesting-employee-to-wear-fitbit-device-know-why

মহাকাশ গবেষণা সংস্থা হিসেবে NASA (ন্যাশনাল অ্যারোনোটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন) সারা বিশ্বে সমাদৃত। এমনিতে আমেরিকান সংস্থাটি প্রায়ই বিজ্ঞানের কারিকুরির দরুন নতুন আলোড়ন সৃষ্টি করে। তবে এবার তারা, সংস্থার কর্মীদের জন্য একটি বড় সিদ্ধান্ত নিল। রিপোর্ট অনুযায়ী, NASA তার একটি পাইলট প্রোগ্রামের অংশ হিসেবে, কর্মচারীদের Fitbit Charge 4 ডিভাইসটি ব্যবহার করার নির্দেশ দিয়েছে। এর জন্য, সংস্থাটি প্রাথমিকভাবে আমেরিকায় অবস্থিত ৬টি সেন্টারের প্রায় ১,০০০ কর্মীকে এই ডিভাইস সরবরাহ করার ব্যবস্থাও নিয়েছে। বলা হচ্ছে, এই স্মার্ট ব্যান্ডটি ব্যবহার করে NASA-র কর্মীরা নিজেদের প্রতিদিনের কাজ ও গতিবিধির ওপর, নিজেরাই নজর রাখতে সক্ষম হবেন। আসলে, কোভিড ১৯-এর প্রকোপের মধ্যেও যারা সংস্থার কাজ করে চলেছেন, মূলত তাদের কথা ভেবেই এই বিশেষ ব্যবস্থা নিয়েছে গবেষণা সংস্থাটি।

জানিয়ে রাখি উক্ত পাইলট প্রোগ্রামটির মাধ্যমে ১৫০ জন অ্যাস্ট্রোনট সহ নাসার অন্যান্য কর্মীদের স্বাস্থ্য সম্পর্কে নজর রাখতেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়। সংস্থার পরবর্তী মিশনগুলির কথা মাথায় রেখে, গবেষণার নানা কাজে ব্যস্ত থাকার সময়ে কোনোরকম ইনফেকশন যাতে কর্মীদের আক্রমণ করতে না পারে তা সুনিশ্চিত করতে চায় নাসা।

এই প্রসঙ্গে বলে রাখি, Fitbit Charge 4 নামক এই উইয়ারেবল (পরিধানযোগ্য) ডিভাইসটি গত বছর বাজারে পা রাখে। এই স্মার্টব্যান্ডটির মাধ্যমে ইউজাররা নিজেদের শরীরের তাপমাত্রা এবং নানারকম শারীরিক সমস্যার সিম্পটম ট্র‍্যাক করতে পারবেন। এছাড়াও এই ডিভাইসটির মাধ্যমে পালস রেট, অক্সিজেন স্যাচুরেশন, ব্রেথিং (শ্বাস-প্রশ্বাস) রেট ইত্যাদিও ট্র‍্যাক হবে নিয়মিত। তদুপরি, এই ব্যান্ডের কী মিটারের মাধ্যমে ইউজাররা কোভিড ১৯ সম্পর্কিত গাইডলাইনও পাবেন৷

তবে নাসার অভিমত, ডিভাইসটি ব্যবহার করার ফলে কর্মীরা তাদের স্বাস্থ্য বা শারীরিক অবস্থা সম্পর্কে তো ওয়াকিবহাল থাকবেনই, পাশাপাশি তারা বুঝতে পারবেন কখন তাদের বিশ্রাম নিতে হবে বা কখন তারা কাজ চালিয়ে যেতে পারবেন। অর্থাৎ, শুধু করোনা সংক্রমণের জন্য নয়, কর্মীদের স্বাস্থ্যের সম্পূর্ণ খেয়াল রাখতেই যে সংস্থাটি আধুনিক ডিভাইসটি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে – সে কথা নিশ্চিত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন