Netflix ব্যবহারকারীদের জন্য সুখবর, এল পার্শিয়াল ডাউনলোড ফিচার

Netflix bring partial download feature for Android users
Netflix এর পার্শিয়াল ডাউনলোড ফিচার রোল আউট হল

দেশে উপলব্ধ রকমারি ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বা OTT (ওভার দ্য টপ) পরিষেবার মধ্যে জনপ্রিয় নাম Netflix। সংস্থার অরিজিন অর্থাৎ উৎস আমেরিকা হলেও, এটির ভারত তথা পশ্চিমবঙ্গে হাজার হাজার ইউজার রয়েছে। আর সেইসব ইউজারদের উৎসাহিত করতেই এবার Netflix (নেটফ্লিক্স) একটি নতুন ফিচার চালু করেছে। সূত্রের খবর নবাগত এই ফিচারের নাম ‘পার্শিয়াল ডাউনলোড’, যা ইউজারদের আংশিকভাবে ডাউনলোড করা ভিডিও বা শোগুলি দেখার সুযোগ দেবে।

Netflix এর Partial Download ফিচার আংশিক অফলাইন স্ট্রিমিং এনাবেল করবে

রিপোর্ট অনুযায়ী, নেটফ্লিক্সের পার্শিয়াল ফিচার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কোনো ভিডিও সম্পূর্ণ ডাউনলোড না হলেও, আংশিক ডাউনলোড হওয়া অংশগুলি দেখতে দেবে। উল্লেখ্য, প্রায় পাঁচ বছর আগে ২০১৬ সালে সংস্থাটি অফলাইন স্ট্রিমিং বা ডাউনলোড ফিচারটি ঘোষণা করে, যার সাহায্যে ইউজাররা আগে শো ডাউনলোড করে পরে উপভোগ করতে পারে। তবে এই অপশনের সাহায্যে ভিডিওর ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত তা দেখা যেত না।

এক্ষেত্রে নতুন ফিচারটির সাহায্যে ভিডিও ডাউনলোড হবে অনেকটা YouTube-এর কায়দায়। আবার ডিভাইসের ইন্টারনেট সংযোগ অনুযায়ী ভিডিওগুলি অফলাইনে উপলব্ধ হবে। অর্থাৎ যদি নেট কানেকশন বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে ডাউনলোড হওয়া অংশটি চালানো যাবে। পরে ইন্টারনেটের অ্যাক্সেস ফেরত এলে পুরো পর্ব বা অংশটি ডাউনলোড হবে।

তবে বলে রাখি, এই ফিচারটি আপাতত কেবল নেটফ্লিক্সের অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেট ইউজারদের জন্য উপলভ্য। আগামী মাসগুলিতে এটিকে নিয়ে আইওএস ডিভাইসের ওপর পরীক্ষা করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.