Netflix-র নয়া চমক! ওয়েব সিরিজ দেখার পাশাপাশি খেলতে পারবেন গেম

পাঁচটি মোবাইল গেমের সাথে 'ফিকশন' দুনিয়ায় পা রাখলেও, নেটফ্লিক্স আগামী সময়ে এমন আরো অনেক ভিডিও গেম তৈরী করবে বলে জানিয়েছে

netflix-brings-5-games-to-their-app-how-to-play

Netflix কে এতদিন আমরা ওটিটি (over-the-top) প্ল্যাটফর্ম হিসাবেই জানতাম। কিন্তু এবার কনটেন্ট স্টিমিং অ্যাপ তকমাটির সঙ্গেই গেমিং ব্র্যান্ড হিসাবেও স্বতন্ত্র একটা পরিচয় তৈরী করতে চলেছে রিড হেস্টিংস ও মার্ক র‍্যান্ডলফের সংস্থাটি। আসলে Netflix সম্প্রতি পাঁচটি নতুন মোবাইল গেম লঞ্চ করার ঘোষণা করেছে। যদিও, আপাততভাবে এই গেমিং টাইটেলগুলি কয়েকটি ইউরোপীয় বাজারে উপলব্ধ।

নেটফ্লিক্সের, কনটেন্ট স্ট্রিমিং ছেড়ে হঠাৎ গেমিং দুনিয়ার প্রতি আগ্রহ দেখানোর হেতুটি কি তা একটু হলেও আন্দাজ করা যাচ্ছে। আসলে, স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলির মধ্যে দিনকে দিন বাড়তে থাকা প্রতিযোগিতার কারণে এখন প্রত্যেকটি সংস্থাই ব্যতিক্রমী পন্থায় ইউজারদের নজর কাড়ার চেষ্টা করছে। সেক্ষেত্রে, নেটফ্লিক্সের এই পদক্ষেপ তাদের জন্য কতটা মুনাফা ও জনপ্রিয়তা নিয়ে আসবে তা সময় বলবে।

Night School Studio -কে অধিগ্রহণ করলো Netflix

প্রসঙ্গত, পাঁচটি মোবাইল গেমের সাথে ‘ফিকশন’ দুনিয়ায় পা রাখলেও, নেটফ্লিক্স আগামী সময়ে এমন আরো অনেক ভিডিও গেম তৈরী করবে বলে জানিয়েছে। আর এর জন্য সংস্থাটি, ভিডিও গেম ডেভেলপার ‘নাইট স্কুল স্টুডিও’ (Night School Studio) -কে কিনে নিয়েছে। জানিয়ে দিই, নেটফ্লিক্স এই প্রথম কোনো সংস্থাকে অধিগ্রহণ করলো। এহেন সিদ্ধান্ত স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, আমেরিকা ভিত্তিক ওটিটি সংস্থাটি, গেমিং স্পেসকে বিকল্প আয়ের উৎস করতে পুরো দমে উঠেপড়ে লেগেছে।

Night School Studio কী?

নাইট স্কুল স্টুডিও হলো একটি আমেরিকা ভিত্তিক ভিডিও গেম ডেভেলপার সংস্থা, যা ২০১৪ সাথে প্রতিষ্ঠিত হয়েছিল। এই সংস্থাটি, ‘Action Free : a supernatural thriller’ গেমের সাথে আত্মপ্রকাশ করে বাজারে। নাইট স্কুল স্টুডিওর গেমগুলি, Sony PlayStation, Microsoft Xbox, Nintendo সুইচ এবং কম্পিউটারে উপলব্ধ।

নেটফ্লিক্স জানিয়েছে, নাইট স্কুল স্টুডিওর গেমগুলিকে নির্দিষ্ট কিছু ইউরোপিয়ান অঞ্চলের জন্য ‘নেটফ্লিক্স মেম্বারশিপ’ এর অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা হবে। অর্থাৎ, বিদ্যমান এবং নতুন নেটফ্লিক্স মেম্বাররা বিনা বিজ্ঞাপনে বা ইন-অ্যাপ পার্চেস ছাড়াই ভিডিও গেম খেলতে পারবেন। নাইট স্কুল স্টুডিও -এর ডেভেলপ করা প্রত্যেকটি আপকামিং গেমকে সম্ভবত নেটফ্লিক্সেই প্রথম লঞ্চ করা হতে পারে, যা হয়তো মোবাইলের পাশাপাশি বড় স্ক্রিনেও খেলা যাবে।

Netflix দ্বারা লঞ্চ করা মোবাইল ভিডিও গেমিং টাইটেলগুলি হলো

১. স্ট্রেঞ্জার থিংস: ১৯৮৪ (Stranger Things: 1984),
২. স্ট্রেঞ্জার থিংস ৩: দ্য গেম (Stranger Things 3: The Game),
৩. কার্ড ব্লাস্ট (Card Blast),
৪. টিটার আপ (Titter Up),
৫. শুটিং হুপস (Shooting Hoops)।

Netflix এর এই ভিডিও গেম কীভাবে খেলা যাবে?

দ্য ভার্জের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই গেমগুলি নেটফ্লিক্সের স্ট্রিমিং শোগুলির মতো অ্যাপে কাজ করবে না। ইউজারদের নির্দিষ্ট গেম টাইটেলের উপর ক্লিক বা ট্যাপ করতে হবে। এমনটা করলে, অ্যাপ থেকে ইউজারদের গুগল প্লে স্টোরে রিডিরেক্ট করে দেওয়া হবে। প্লে স্টোর থেকে তারা গেমটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।