এক ক্লিকেই ডাউনলোড হবে পছন্দের শো বা সিনেমা, Netflix আনলো ‘ডাউনলোডস ফর ইউ’

netflix-brings-downloads-for-you-features-for-android.jpg

‘স্মার্ট ডাউনলোডস’ (Smart Downloads) ফিচারের পর নেটফ্লিক্স (Netflix) তাদের ইউজারদের জন্য আরো একটি ডাউনলোডিং বিকল্প রোল-আউট করা শুরু করলো। ‘ডাউনলোডস ফর ইউ’ (Downloads for You) নামের এই ফিচার ব্যবহার করে একজন খুব সহজে ব্যক্তিগত পছন্দ অনুযায়ী কনটেন্ট ডাউনলোড করতে পারবেন। শুনতে একই রকম হলেও কার্যক্ষেত্রে উপরের দুটো ফিচারের মধ্যে যথেষ্ট ভিন্নতা রয়েছে। আসলে ‘স্মার্ট ডাউনলোডস’ পরিষেবাটি ব্যবহারকারীর পছন্দের শো বা অনুষ্ঠানের পরবর্তী এপিসোডগুলিকে আগেভাগে ডাউনলোড করে রাখে। কিন্তু ‘ডাউনলোডস ফর ইউ’ পরিষেবার মাধ্যমে ইউজার তার মর্জি এবং রুচি অনুযায়ী যে কোন কনটেন্ট ডাউনলোডের সুবিধা ভোগ করবেন। আপাতত Netflix তাদের ‘Downloads for You’ ফিচারটি সারা বিশ্বের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দিয়েছে। তবে খুব তাড়াতাড়ি আইওএস ভার্সনের জন্যেও তারা ফিচারটি রোল-আউট করবেন বলে, নেটফ্লিক্সের পক্ষ থেকে জানানো হয়েছে।

আসলে সবসময় আমরা নিজেদের পছন্দের কনটেন্টগুলি সময় এবং সুযোগের অভাবে দেখে উঠতে পারিনা। আবার নেটওয়ার্কের বেহাল দশার কারণেও অনেকসময় আমাদের বিনোদন ব্যাহত হয়। এইধরণের অসুবিধা দূর করে Downloads for You ফিচার উপভোক্তাদের বিনোদনকে অনেকটাই সুনিশ্চিত করবে বলে নেটফ্লিক্সের দাবী। এক্ষেত্রে মাত্র একটি ক্লিকেই ইউজার নিজের প্রিয় শো বা সিনেমাটিকে ডাউনলোড করে রাখতে পারবেন। ফলে পরবর্তীকালে নিজের সময় মতো সেই সব কনটেন্ট উপভোগের ক্ষেত্রে তার কোন অসুবিধা হবেনা।

Netflix এর নতুন ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করলেও ডাউনলোডের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হাতেই থাকছে। ফিচারটিকে নিজের স্মার্টফোনে ব্যবহারের জন্য ইউজারকে প্রথমে ডাউনলোডস ট্যাবে গিয়ে Downloads for You বিকল্পে টগল্ করতে হবে। এরপর নিজের ডিভাইসের স্টোরেজ অনুযায়ী ঠিক কত জিবি কনটেন্ট তিনি ডাউনলোড করবেন, তা নির্দিষ্ট করে ‘Turn On’ বিকল্পে ক্লিক করলেই ফিচারটি সক্রিয় হয়ে যাবে। এক্ষেত্রে তিনি যত বেশি স্পেস ব্যবহারের অনুমতি দেবেন, ঠিক তত বেশী কনটেন্ট নেটফ্লিক্স তাকে সরবরাহ করবে।

নেটফ্লিক্সের Downloads for You ফিচার মূলত Wi-fi নেটওয়ার্কের সংস্পর্শে এলেই নিজের কাজ শুরু করবে। তবে চাইলে ব্যবহারকারী ডাউনলোডের ক্ষেত্রে মোবাইল ডেটা ব্যবহারের অনুমতি দিতে পারেন। আজ থেকেই গুগল প্লে-স্টোরে গিয়ে Netflix অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে বা আপডেট করলে, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নতুন ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020