নেটফ্লিক্স ব্যবহারকারীরা সাবধান! ফিশিং অ্যাটাকের শিকার হতে পারেন আপনি

netflix-phishing-alert-hackers-using-clone-website-for-fraud

সাইবার ক্রাইম কথাটির সঙ্গে বর্তমানে কমবেশি সকলেই পরিচিত। বেশ কিছু বছর ধরে ভারতে সাইবার ক্রাইমের পরিমাণ হু হু করে বাড়তে শুরু করেছে। যার ফলে চিন্তায় রয়েছেন সাধারণ মানুষের পাশাপাশি সাইবার সিকিউরিটি এক্সপার্টরাও। সবথেকে খারাপ সাইবার অ্যাটাকের মধ্যে বেশ উপরের দিকে রয়েছে ফিশিং অ্যাটাক। এই ধরনের অ্যাটাকে আপনাকে না জানিয়ে একটি ভুয়ো পেমেন্ট পেজ তৈরি করে আপনার সমস্ত ব্যাঙ্কিং ডিটেলস চুরি করে নেওয়া হয়। এবার এই ধরনের ফিশিং স্ক্যাম ধরা পড়লো জনপ্রিয় কন্টেন্ট স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে। হ্যাকাররা এই ধরনের ফিশিং অ্যাটাক এর মাধ্যমে Netflix এর একটি জাল পেমেন্ট পেজ তৈরি করে ব্যবহারকারীদের ক্রেডিট কার্ড এর সমস্ত তথ্য জেনে নিচ্ছে।

সম্প্রতি অনেক Netflix ব্যবহারকারী ইমেলের মাধ্যমে তাদের পেমেন্ট ক্যান্সেল হয়ে যাওয়ার নোটিফিকেশন পাচ্ছেন। এই ইমেলে জানানো হচ্ছে যে আগামী ২৪ ঘন্টার মধ্যে তাদের নেটফ্লিক্স সাবস্ক্রিপশন বন্ধ হয়ে যাবে। হঠাৎ এই ধরণের ইমেল পেয়ে স্বাভাবিক ভাবেই বেশ অনেক ব্যবহারকারী নিচে দেওয়া লিংকে ক্লিক করছেন এবং পুনরায় তাদের পেমেন্ট ডিটেলস ভরছেন।

যেই ব্যবহারকারী ইমেলে দেওয়া লিংকে ক্লিক করে পেমেন্ট ডিটেলস দিচ্ছেন তখন থেকেই ফিশিং অ্যাটাক শুরু করা হচ্ছে। এরপর সেই ব্যবহারকারী পৌঁছে যাচ্ছে নেটফ্লিক্সের একটি ক্লোন ওয়েবসাইটে। এই ক্লোন ওয়েবসাইট দেখতে একেবারে Netflix এর আসল ওয়েবসাইটের মত।

এরপর এই ওয়েবসাইটে ব্যবহারকারীদের তাদের নেটফ্লিক্স লগইন আইডি, বিলিং অ্যাড্রেস, এবং ক্রেডিট কার্ডের ডিটেলস ভরতে বলা হচ্ছে। এরপরে তাদের আসল নেটফ্লিক্স ওয়েবসাইটে রিডাইরেক্ট করানো হচ্ছে।

আসল ওয়েবসাইটের মতো এই ভুয়ো নেটফ্লিক্সের ওয়েবসাইটেরও ক্যাপচা দেখতে যাবেন। এই ক্যাপচা দেখেই অনেকের মনে হয় যে এটি আসল নেটফ্লিক্স এর ওয়েবসাইট। তবে, আসল নেটফ্লিক্সের ওয়েবসাইটের থেকে এই ওয়েবসাইট কিছুটা আলাদা। এই ওয়েবসাইটে Need Help, Facebook Login, এর মত কিছু অপশন রয়েছে যেগুলি আসল নেটফ্লিক্স ওয়েবসাইটে থাকেনা। তাই আপনার কাছে যদি এরকম কোন ইমেল আসে তাহলে সঙ্গে সঙ্গে লিংকে ক্লিক করবেন না। আগে নিজের আসল নেটফ্লিক্স অ্যাকাউন্টে গিয়ে নিজের পেমেন্ট ডিটেলস এবং সাবস্ক্রিপশন ভেরিফাই করবেন এবং প্রয়োজন পড়লে আসল নেটফ্লিক্স অ্যাকাউন্ট থেকে পেমেন্ট করবেন।