ঘুমিয়ে পড়লেও নির্দিষ্ট সময়ে বন্ধ হবে অ্যাপ, Netflix আনলো ‘স্লিপ টাইমার’ ফিচার

netflix-rolls-out-sleep-timer-features-for-android-users

জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স (Netflix) উপভোক্তাদের কথা ভেবে প্রায়শই নিজেদের অ্যাপ্লিকেশনে নতুন নতুন ফিচার সংযোজন করে থাকে। এক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রেখেই তারা সাবস্ক্রাইবারদের জন্য নিয়ে আসতে চলেছে ‘স্লিপ টাইমার'(‘sleep timer’) ফিচার। যদিও পুরো ব্যাপারটি বর্তমানে পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে। তাই বিশ্বব্যাপী নেটফ্লিক্স গ্রাহকদের জন্য আনুষ্ঠানিকভাবে কবে এই ফিচারটিকে রোল-আউট করা হবে, সেই বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছেনা। উল্লেখ্য, নেটফ্লিক্সের পক্ষ থেকে আপাতত অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে নতুন ফিচারের কার্যকারিতা খতিয়ে দেখা হচ্ছে। ফলে অনেক অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীর পক্ষে ফিচারটির সুবিধা যাচাই করা সম্ভব। তবে সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ইউজারকে নেটফ্লিক্স অ্যাডাল্ট প্রোফাইলের গ্রাহক হতে হবে। বাচ্চাদের প্রোফাইল থেকে এই পরিষেবা অ্যাক্সেস করা যাবেনা। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আসলে Netflix গ্রাহকদের কাছে স্লিপ টাইমার একটি বহুকাঙ্খিত ফিচার। এর ফলে পছন্দের কনটেন্ট উপভোগ করতে করতে ঘুমিয়ে পড়লেও কোন অসুবিধা নেই। সেক্ষেত্রে টাইমারের মাধ্যমে নির্ধারিত সময় পূর্ণ হলেই, ইউজারের ডিভাইসে নেটফ্লিক্স অ্যাপ্লিকেশন বন্ধ হয়ে যাবে। এই প্রক্রিয়া ঘটবে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে, অর্থাৎ টাইমারের মাধ্যমে নির্দিষ্ট সময়ান্তর বেছে নেওয়া ছাড়া গ্রাহককে আর কিছুই করতে হবে না।

টাইমারের মাধ্যমে বেছে নেওয়ার জন্য অ্যান্ড্রয়েড ইউজারকে আপাতত চারটি সময়ান্তর বিকল্প প্রদান করা হবে। এগুলি হলো – ১৫ মিনিট, ৩০ মিনিট, ৪৫ মিনিট এবং টিভি শো বা সিনেমার পরিসমাপ্তির ক্ষণ। গ্রাহককে এর মধ্যে যে কোন একটি বিকল্প বেছে নিতে হবে। এজন্য স্ক্রিনের উপরের ডান প্রান্তে স্লিপ টাইমার বাটনে ক্লিক করতে হবে। প্রত্যেকটি সময়ান্তর নির্বাচনের সময় Netflix টিভি ধারাবাহিক বা সিনেমার শেষ হওয়ার সময়কালটি গ্রাহককে জানিয়ে দেবে।

অ্যান্ড্রয়েড ডিভাইসে পরীক্ষার পর ইউজার ফিডব্যাকের উপর ভিত্তি করে স্লিপ টাইমার ফিচারটিকে আরো ব্যাপকভাবে রোল-আউট করা হবে। তখন অ্যান্ড্রয়েড ছাড়াও অন্যান্য ডিভাইস, যেমন – টেলিভিশন, ডেস্কটপ ও আইওএস ব্যবহারকারীরাও ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন।

স্লিপ টাইমার ছাড়াও নেটফ্লিক্সের সাম্প্রতিক চতুর্থ কোয়ার্টারের আর্নিং কনফারেন্সে আরেকটি নতুন ফিচার সংযোজনের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে চলতি বছর থেকেই নেটফ্লিক্সে শাফল প্লে (Shuffle Play) বিকল্প ব্যবহার করা সম্ভব হবে। নাম শুনেই বোঝা যাচ্ছে, ফিচারটির সাহায্যে ইউজাররেরা নিজেদের প্রেফারেন্স বা পছন্দ অনুযায়ী নেটফ্লিক্স ফিড শাফল করতে সক্ষম হবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন