Airtel, BSNL দের পিছনে ফেলে ইন্টারনেট স্পিডে শীর্ষে JioFiber এবং Tata Sky

netflix-speed-index-january-jiofiber-and-taka-sky-top-by-providing-3-6-mbps.jpg

বর্তমান সময়ে সবার চাই বেশি ও দ্রুত ইন্টারনেট, ফলে অনেকেই সন্তুষ্ট নন পর্যাপ্ত মোবাইল ডেটা বা ‘গরুর মতো চলতে থাকা’ ইন্টারনেট স্পিডে; অগত্যা ভরসা ব্রডব্যান্ড কানেকশন। তবে সমস্ত ব্রডব্যান্ড সার্ভিস প্রোভাইডারই যে একই ডেটা বেনিফিট বা স্পিড দেয় না – সে কথা আমাদের সকলেরই জানা। জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স (Netflix), এর জানুয়ারী মাসে আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার)-র স্পিড ইনডেক্সেও তার প্রমান মিলেছে। এই স্পিড ইনডেক্সে নেটফ্লিক্স ১৮টি দেশের সেরা পারফরম্যান্স সরবরাহকারী প্রোভাইডারকে তালিকাভুক্ত করেছে। এই তালিকায় ভারত, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ফিনল্যান্ড, ডেনমার্ক এবং জার্মানি এর মত দেশগুলি স্থান পেয়েছে।

নেটফ্লিক্সের রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি মাসে এই সমস্ত অঞ্চলগুলিতে সর্বাধিক ৩.৬ এমবিপিএস ইন্টারনেট স্পিড দেখা গেছে। এক্ষেত্রে ভারতের তৃতীয় বৃহত্তম ওয়্যার ব্রডব্যান্ড সার্ভিস অপারেটর JioFiber এবং Tata Sky – উভয়ই গত মাসে ৩.৬ এমবিপিএস স্পিড দিয়েছে এবং আইএসপি হিসেবে শীর্ষস্থান দখল করেছে। যদিও গত মাসে এই দুটি সংস্থার গড় ইন্টারনেট স্পিড ছিল যথাক্রমে ৩.৮ এমবিপিএস এবং ৩.৬ এমবিপিএস।

অন্যান্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের কথা বললে, নেটফ্লিক্সের রিপোর্টে দ্বিতীয় স্থানে রয়েছে 7 Star Digital, Airtel, ACT, D-VoiS, Excitel Broadband, Hathway, Spectra এবং You Broadband সহ আটটি ওয়্যার (তারযুক্ত) ব্রডব্যান্ড অপারেটর। এই সংস্থাগুলি গত মাসে গড়ে ৩.৪ এমবিপিএস ইন্টারনেট স্পিড সরবরাহ করেছে বলে জানা গেছে।

এদিকে, Alliance Broadband, GTPL Hathway, One Broadband এবং Syscon Infoway-এর মত সংস্থাগুলি জানুয়ারিতে ৩.২ এমবিপিএস ইন্টারনেট স্পিড সরবরাহ করে নেটফ্লিক্সের আইএসপি স্পিড ইনডেক্সে তৃতীয় স্থান অর্জন করেছে। আবার Tikona, BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড) এবং MTNL (মহানগর টেলিফোন নিগম লিমিটেড)-এর মত আইএসপি-রা উক্ত সময়ে যথাক্রমে ৩ এমবিপিএস, ২.৮ এমবিপিএস এবং ২.৪ এমবিপিএস স্পিড দিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন