কেবল ২৯৯ টাকায় HD কনটেন্ট, Netflix আনলো আরও একটি স্বল্পমূল্যের প্ল্যান

netflix-testing-rs-299-plan-for-mobile-and-laptop-use

ভারতে নেটফ্লিক্স (Netflix) লঞ্চ হওয়ার পর পেরিয়ে গিয়েছে পাঁচটি বছর। এই পাঁচ বছরে অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মের তুলনায় নেটফ্লিক্স ভারতীয় দর্শকদের সবথেকে বেশি মন কেড়েছে। এর মূলে রয়েছে তাদের কনটেন্টের উৎকৃষ্ট মান যা সব অর্থেই আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে। তবে এর পাশাপাশি অন্যতম যে বিষয়টি ভারতে নেটফ্লিক্সের বাড়বাড়ন্তের ক্ষেত্রে দায়ী তা হলো সংস্থাটির ক্রয়যোগ্য মূল্যের মোবাইল সাবস্ক্রিপশন প্ল্যান। সাশ্রয়ী মূল্যে ভাল কনটেন্ট সরবরাহ করে তারা বাস্তবিকপক্ষেই দর্শকদের জয় করতে পেরেছে। খবর অনুযায়ী, এবার Netflix আরো একটি স্বল্পমূল্যের প্ল্যান লঞ্চ করেছে। আপাতত সাবস্ক্রাইবার ভিতকে মজবুত করতে প্রকাশ্যে আসা এই প্ল্যান পরবর্তীকালে চাহিদার ভিত্তিতে আরও সম্প্রসারিতভাবে রোল-আউট করা হবে বলে সংস্থাটি জানিয়েছে।

নতুন এন্ট্রি-লেভেল প্ল্যানের ব্যাপারে বিশদে বলার আগে নেটফ্লিক্সের অন্য একটি আকর্ষণীয় প্ল্যানের উপরে একবার আলোকপাত করা যাক। আপাতত নেটফ্লিক্সের সবচেয়ে সস্তা ১৯৯ টাকা মূল্যের (মাসিক) সাবস্ক্রিপশন প্ল্যান কেবলমাত্র মোবাইল ভিত্তিক কনটেন্ট উপভোগ করার সুবিধা দেয়। এটি একটি মোবাইল স্ক্রিনে স্ট্যান্ডার্ড ডেফিনেশন টিভি এপিসোড বা সিনেমা দেখার বৈধতা প্রদান করে। অল্প দামের জন্যই ১৯৯ টাকার এই প্ল্যান ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। ফলে এই পথে অগ্রসর হয়ে নেটফ্লিক্স আরো একবার বাজিমাত করার চেষ্টা করছে। নতুন যে সাবস্ক্রিপশন প্ল্যান তারা বাজারে এনেছে, মাত্র ২৯৯ টাকার বিনিময়ে (মাসিক) সমস্ত গ্রাহকেরা সেই প্ল্যানের সুবিধা উপভোগ করতে পারবেন। ২৯৯ -টাকার প্ল্যানের প্রধান বৈশিষ্ট্য হলো, এর সাবস্ক্রাইবার মোবাইলের পাশাপাশি নিজস্ব ল্যাপটপেও Netflix এর নির্দিষ্ট কনটেন্ট স্ট্রিম করতে পারবেন। তবে এক্ষেত্রে একসময়ে কেবলমাত্র একটি স্ক্রিনেই প্ল্যানটি ব্যবহার করা যাবে। অর্থাৎ ১৯৯ টাকার মতো এটিও একটি মোবাইল-সহায়ক প্ল্যান। তবে স্ট্যান্ডার্ড ডেফিনেশনের বদলে এই প্ল্যান গ্রাহকদের হাই-ডেফিনেশনের কনটেন্ট অ্যাক্সেসের সুযোগ প্রদান করবে।

২৯৯ টাকার নতুন এন্ট্রি-লেভেল সাবস্ক্রিপশন বিকল্পটিকে নেটফ্লিক্স ‘Mobile+’ প্ল্যান নামে আখ্যা দিয়েছে। অল্প টাকায় এইচডি (HD) কনটেন্ট সরবরাহের ফলে এই প্ল্যানটিও পূর্বের মতোই জনপ্রিয়তা অর্জন করবে বলে সংস্থাটি মনে করছে।

যারা ওয়াকিবহাল নন তাদের জানিয়ে রাখি, এর আগেও নেটফ্লিক্স ৩৪৯ টাকার একটি সাবস্ক্রিপশন প্ল্যান পরীক্ষামূলকভাবে যাচাই করে দেখে। যদিও এই প্ল্যান আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হয়নি যা মোবাইলের সাথে ল্যাপটপেও এইচডি কনটেন্ট অ্যাক্সেসের অনুমতি প্রদান করতো।

যাইহোক, নেটফ্লিক্সের (Netflix) হোম পেজে সাইন-আপ করে গ্রাহকেরা এখন ২৯৯ টাকার প্ল্যানটি বেছে নিতে পারবেন। মোবাইল+ প্ল্যান সাফল্য লাভ করলে নেটফ্লিক্স আগামী দিনে একে আরো সম্প্রসারণের পাশাপাশি, সাশ্রয়ী মূল্যের অন্যান্য প্ল্যানের কথা ভাববে বলেও সংস্থার পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020