অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বড় সতর্কতা, তড়িঘড়ি আপডেট আনলো গুগল

android-security

এই বিশ্বের ৮০ শতাংশ মানুষ এই মুহূর্তে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্যবহার করে। যদিও এর জনপ্রিয়তা তুঙ্গে তবে এই অপারেটিং সিস্টেমে অনেক বিপদ ও লুকিয়ে আছে। সম্প্রতি অ্যান্ড্রয়েড সিস্টেমে একটি নিরাপত্তার কমতি দেখা গেছে, যেখানে কোনো ডিভাইস কে না ছুঁয়েই তারমধ্যে ম্যালিশিয়াস কোড ইনস্টল করা যায়। একে রিমোট কোড এক্সিকিউশন বলা হয়। এই কারণে সমস্যায় পড়তে পারে সাধারণ ব্যবহারকারীরা ছাড়াও ব্যবসায়িক এবং সরকারী প্রতিষ্ঠান। এই নিরাপত্তার ঘাটতির কারণে তাদের ডেটা অন্য কেউ অ্যাক্সেস করতে পারে।

গুগল এই সমস্যার সমাধানে ২০২০ এর মে সিকিউরিটি প্যাচ নিয়ে এসেছে। তবে এখনও সমস্ত স্মার্টফোন কোম্পানি এই আপডেট তাদের গ্রাহকদের জন্য এনে পারিনি। ফলে যেসব অ্যান্ড্রয়েড ফোনে এখনো মে এর সিকিউরিটি প্যাচ আসেনি, তারা নিশ্চিতভাবে বিপদে আছে। সেন্টার ফর ইন্টারনেট সিকিউরিটি (CIS) মোট ৩৯ টি অ্যান্ড্রয়েডের সমস্যা তালিকাভুক্ত করেছে। যেগুলোকে লেটেস্ট গুগল আপডেটে ঠিক করা হয়েছে বলে জানা গেছে।

ব্লগ পোস্টে সিআইএস দ্বারা উল্লিখিত ৩৯ টি ত্রুটি গুগল ঠিক করে নিলেও সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস এখনই নিরাপদ নয়। কারণ আপডেট এসে পৌঁছতে আরও কিছুদিন লাগবে। এই ত্রুটিগুলি কীভাবে ক্ষুদ্র, মাঝারি এবং বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান বা সরকারী সংস্থাগুলিকে বিপদে ফেলতে পারে তা সিআইএস এর ব্লগ পোস্টে বর্ণিত হয়েছে। তবে, এখনও এই ত্রুটিগুলির কারণে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

তবে এই ত্রুটিগুলি এই জন্য ভয়ঙ্কর কারণ এখানে হ্যাকাররা দূর থেকেই ফোনে ম্যালিশিয়াস কোড ইনস্টল করতে পারে এবং সেই ফোনের অ্যাকসেস পেয়ে যায়। যার পরে সে চাইলে ফোনটি থেকে ইচ্ছাখুশি কাজ করতে পারে।