অ্যাপ ডাউনলোড করলে মিলবে করোনা সেফটি মাস্ক, লিংকে ক্লিক করলেই হ্যাক হচ্ছে ফোন

new-coronavirus-online-scam-download-app-and-get-corona-safety-mask

সাইবার অপরাধীদের জন্য পছন্দের অস্ত্র হয়ে উঠছে COVID-19 (Coronavirus)। পুরো বিশ্ব যখন এই মহামারী মোকাবিলার উপায় খোঁজার চেষ্টা করছে, হ্যাকাররা এটিকে অনলাইন জালিয়াতির জন্য ব্যবহার করছে। আগেই বেশ কয়েকটি খবর পাওয়া গিয়েছিল যে, লোকেদের ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য করোনা ভাইরাসের নাম নেওয়া হচ্ছে। সম্প্রতি একটি ঘটনা সামনে এসেছে যেখানে, হ্যাকাররা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ‘করোনভাইরাস সেফটি মাস্ক’ এর লোভ দেখিয়ে প্রতারণার চেষ্টা করছে।

অ্যাপ ডাউনলোড করার বদলে মিলবে সেফটি মাস্ক :

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা একটি ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরেছে যেখানে বলা হয়েছে যে, Corona Safety Mask অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করলে করোনা ভাইরাস সেফটি মাস্ক দেওয়া হবে। ওয়েবসাইট থেকে এই নকল অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে, ‘Download Now’ বাটন দেওয়া হয়েছে। যেইমাত্র ব্যবহারকারীরা এখানে ক্লিক করবে তাকে ‘Get Safety Mask’ এর অন্য একটি বাটন দেখানো হবে।

ফটো : দা সান

এটিতে ক্লিক করার পরে, ব্যবহারকারীদের একটি ফেক মাস্ক ওয়েবসাইটে রিডাইরেক্ট করা হবে। এরপর ব্যবহারকারীদের বলা হয় যে, তারা হাই ট্র্যাফিকের সাথে বিনামূল্যে মাস্ক দেওয়ার ওয়েবসাইট কে সংক্রামিত করছে। এর পরে, ব্যবহারকারীদের স্মার্টফোনের ডিসপ্লেতে একটি মেসেজ আসে। হ্যাকারদের আসল খেলাটি এরপর থেকে শুরু হয়। ব্যবহারকারীরা এই মেসেজটি পড়ার সময়, হ্যাকাররা তাদের ডিভাইসের সমস্ত ডেটা অ্যাক্সেস করতে পারে।

ফটো : দা সান

এছাড়াও কোম্পানিটি তাদের ব্লগপোস্টে লিখেছে যে, ম্যালওয়ার ব্যবহারকারীদের কাছে মাস্কের পরিবর্তে অনলাইন পেমেন্ট নেওয়া হতে পারে। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা মনে করছে, এর মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীদের ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য চুরি করতে পারে। যদিও ব্লগপোস্টে লেখা হলেও ওয়েবসাইটে এই মুহুর্তে অনলাইন পেমেন্টের বিকল্প দেখা যায়নি।