১ মিনিটে ৮০ শতাংশ চার্জ হবে ফোন, চলে এলো নতুন ফাস্ট চার্জিং টেকনোলজি

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে ফাস্ট চার্জিং টেকনোলজি খুবই জনপ্রিয় একটি ফিচার। এখনকার অনেক ফোনেই এই প্রযুক্তি দেখা যায়। গতমাসে ভারতে লঞ্চ হওয়া Realme X2 Pro ফোনে আমরা ৫০ ওয়াট ফাস্ট চাজিং প্রযুক্তির ব্যবহার দেখেছিলাম। এছাড়াও ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তির সাথে এসেছে Oppo Reno Ace। তবে এসবকে ছাপিয়ে চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুয়াং ইউনহুই একটি নতুন প্রযুক্তি আবিষ্কার করেছেন যা স্মার্টফোনকে মাত্র ১ মিনিটের মধ্যে ৮০ শতাংশ চার্জ করবে।

প্রফেসর এই প্রযুক্তিটি পিকিং বিশ্ববিদ্যালয় গ্লোবাল এলুমিন ফোরামে প্রদর্শন করেছেন। গিজচিনার প্রতিবেদন অনুসারে, নতুন এই প্রযুক্তিটি হুয়াওয়ে পি৩০ তে ব্যবহৃত হয়েছে। এছাড়াও ভবিষ্যতে ৫জি স্মার্টফোনেও এটি ব্যবহৃত হবে। এই প্রযুক্তিটি ‘ কনস্ট্রাকশন অ্যান্ড সিনারজি মেকানিজম অফ হাই পারফরম্যান্স কম্পোজিট ইলেক্ট্রোড ম্যাটেরিয়ালস ফর এনার্জি স্টোরেজ’ প্রকল্পের একটি অংশ। নতুন এই প্রযুক্তি সম্পর্কে আপাতত আর কিছু জানা যায়নি।

১২০ ওয়াট ফাস্ট চার্জিং আঁচে ভিভো :

দুই চীনা কোম্পানি শাওমি ও ভিভো ফাস্ট চার্জিং প্রযুক্তির উপর কাজ করছে। ভিভো জানিয়েছে তারা বিশ্বের প্রথম ১২০ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজির উপর কাজ করছে, যেটির ব্যবহার ফ্ল্যাগশিপ ফোনে করা হবে। এদিকে শাওমি বেজিং এ অনুষ্ঠিত একটি ডেভেলপার কনফারেন্সে তাদের নতুন সুপার চার্জিং প্রযুক্তিকে সামনে এনেছিল। সেখানে তারা একটি ভিডিওর মাধ্যমে শাওমি ১০০ ওয়াট সুপার চার্জ টার্বো এবং অপ্পো-র Super VOOC প্রযুক্তির মধ্যে পার্থক্য দেখিয়েছে।

সেই ভিডিও অনুযায়ী, শাওমির ১০০ ওয়াট ফাস্ট চার্জিং এর মাধ্যমে যেখানে ৪,০০০ এমএএইচ ব্যাটারি ১৭ মিনিটে ০-১০০ শতাংশ চার্জ হয়ে যাচ্ছে, সেখানে ৩,৭০০ এমএএইচ ব্যাটারি Super VOOC প্রযুক্তির সাহায্যে ১৭ মিনিটে ৬৫ শতাংশ চার্জ হচ্ছে। শাওমির তরফে এখনো জানানো হয়নি এই প্রযুক্তির সাথে কোন স্মার্টফোনকে আনা হবে। যদিও আমরা আশা করতে পারি আগামী বছরে ১০০ ওয়াট সুপার চার্জিং এর সাথে নতুন স্মার্টফোন লঞ্চ হবে।

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!