Yezdi Adventure: দুর্গম থেকে দুর্গমতর পথ পার করবে অনায়াসে, নতুন ইয়েজদি অ্যাডভেঞ্চার-এর সেরা ৫টি হাইলাইট

new-royal-enfield-himalayan-rivaling-yezdi-adventure-top-5-highlights-price-engine-milage-and-more

Mahindra-র সহকারী সংস্থা Classic Legends এর দ্বারা পুনরুজ্জীবন পেয়ে গতকাল তিনটি ভিন্ন মডেলের মোটরবাইক লঞ্চ করেছে Yezdi। যেগুলি হল Yezdi Adventure, Yezdi Scrambler ও Yezdi Roadster। এগুলির মধ্যে আবার Royal Enfield Himalayan-এর প্রতিপক্ষ হিসেবে নিয়ে আসা হয়েছে Yezdi Adventure বাইকটি। কালার স্কিম বিশেষে এই মডেলটির দাম ২.০৯-২.১৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এই প্রতিবেদনে Yezdi Adventure-এর সেরা পাঁচটি হাইলাইট সম্পর্কে আলোচনা করা হল।

ইয়েজদি অ্যাডভেঞ্চার রঙ ও দাম (Yezdi Adventure Colours and Price)

ইয়েজদি অ্যাডভেঞ্চার (Yezdi Adventure) তিনটি রঙে বেছে নেওয়া যাবে। কালার স্কিম অনুযায়ী এগুলির দাম ভিন্ন। যেমন, স্লিক সিলভার রঙয়ের মডেলটির দাম ২,০৯,৯০০ টাকা, ম্যাম্বো ব্ল্যাক এর মূল্য ২,১১,৯০০ টাকা এবং রেঞ্জার ক্যামো কালার স্কিমের মডেলটির মূল্য ২,১৮,৯০০ টাকা (এক্স-শোরুম)।

ইয়েজদি অ্যাডভেঞ্চার ইঞ্জিন (Yezdi Adventure Engine)

ইয়েজদি’র তিনটি মডেলের বাইকেই দেওয়া হয়েছে ৩৩৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। এগুলিতে রয়েছে ৬-স্পিড গিয়ার বক্স। এর অ্যাডভেঞ্চার মডেলের ইঞ্জিনটি থেকে ৮,০০০ আরপিএম গতিতে ২৯.৮ বিএইচপি পাওয়ার এবং ৬,৫০০ আরপিএম গতিতে ২৯.৯ এনএম টর্ক পাওয়া যায়।

ইয়েজদি অ্যাডভেঞ্চার ডিজাইন (Yezdi Adventure Design)

রাগেড ডিজাইনের এই মোটরসাইকেলটি অনেকাংশেই এর প্রতিপক্ষ রয়্যাল এনফিল্ড হিমালয়ান (Royal Enfield Himalayan)-এর সদৃশ দেখতে। এটি এর প্রতিপক্ষের মতই দূরবর্তী যাত্রায় পারদর্শী এবং অফ-রোডিং বৈশিষ্ট্য রয়েছে। ডিজাইনে কিছুটা সাবেকি আর কিছুটা আধুনিকতার ছোঁয়া নজরে পড়েছে। বাইকটিতে রয়েছে একটি গোলাকৃতি হেডলাইট, একটি উইন্ড স্ক্রীন, একটি টল-সেট ফ্রন্ট ফেন্ডার, স্প্লিট-স্টাইল সিট, একটি সাইড স্লাঙ্গ এগজস্ট এবং ওয়্যার স্পোক হুইল।

ইয়েজদি অ্যাডভেঞ্চার ফিচার্স (Yezdi Adventure Features)

ইয়েজদি অ্যাডভেঞ্চার-এ ফিচার্সের মধ্যে রয়েছে ফুল এলইডি লাইটিং, একটি ব্লুটুথ এনাবেল্ড ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইউএসবি ও টাইপ-সি পোর্ট, স্যাডেল স্টে। এর ডিজিটাল কনসোলে ভেসে উঠবে টার্ন-বাই-টার্ন নেভিগেশন, কল এবং মেসেজ নোটিফিকেশন। এছাড়াও বাহন এবং চালকের যাবতীয় তথ্য কানেক্টেড স্মার্টফোনটিতে দেখা যাবে। এমনকি চালক ফুটপেগের উপর দাঁড়িয়ে রয়েছেন নাকি বসে রয়েছেন, সেই তথ্যও দেখা যাবে এখানে। সুরক্ষাজনিত ফিচারের মধ্যে এতে রয়েছে থ্রি লেভেল এবিএস। এর এবিএস ইন্টারভেনশন লেবেলগুলি হল – রোড, অফ রোড এবং রেন।

ইয়েজদি অ্যাডভেঞ্চার হার্ডওয়্যার (Yezdi Adventure Hardware)

Yezdi-র বাকি দুটি মডেলের মতো Adventure বাইকটি ডাবল ক্র্যাডল ফ্রেমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। তবে অ্যাডভেঞ্চার ট্যুরিং বৈশিষ্ট্যের সঙ্গে মানানসই করে তুলতে এতে কিছু পরিবর্তন করা হয়েছে। যেমন, এর সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনের প্রিলোড অ্যাডজাস্টেবল মনোশকের সাসপেশন দেওয়া হয়েছে। যাদের মাপ যথাক্রমে ২০০ মিমি ও ১৮০ মিমি।

কন্টিনেন্টালের ডুয়েল চ্যানেল এবিএস-সহ Yezdi Adventure বাইকের দু’দিকেই রয়েছে ডিস্ক ব্রেক। দৈর্ঘ্যে এগুলি ৩২০ মিমি ও ২৪০ মিমি। বাইকটির সিটের উচ্চতা ৮১৫ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২২০ মিমি। এছাড়া ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৫.৫ লিটার ও ওজন (কার্ব) ১৮৮ কেজি। বাইকটির মাইলেজ লিটার পিছু ৩২ লিটারের আশেপাশে৷

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।