ব্যাটারি বাঁচিয়ে ফোন এবং TV-র ডিসপ্লে হবে আরো ব্রাইট, জানুন নতুন আবিষ্কার সম্পর্কে

প্রায় প্রতিদিনই আমরা একটি সমস্যার সম্মুখীন হয়ে থাকি যে, রোদে বের হলে আমাদের ফোনের স্ক্রিন ভালোভাবে আমরা দেখতে পাই না। এই সমস্যার সমাধানে, একদল বিজ্ঞানী একটি বিশেষ টেকনোলজি আবিষ্কার করেছেন যার মাধ্যমে আপনার টেলিভিশন এবং মোবাইল ফোনের স্ক্রিনের উজ্জ্বলতা, কন্ট্রাস্ট আরো বাড়ানো যাবে। সাথে সাথেই এই প্রযুক্তির ফলে আপনার ফোনের ডিসপ্লে আরো দীর্ঘ সময় অবধি চলবে। সম্প্রতি এসিএস ন্যানো জার্নালে প্রকাশিত হয়েছে এই রিপোর্টটি।

বর্তমানে আমাদের ফোনে অ্যান্টিগ্লেয়ার ডিসপ্লে ব্যবহার করা হলেও তার কাজের পদ্ধতি অনুযায়ী ভিতরের অর্গানিক লাইট এমিটিং ডায়োড বা OLED গুলি থেকে আসা প্রায় অর্ধেক আলো ফোনের ভিতরেই থেকে যায়, বাইরে আসতে পারে না। ফলে আমাদের ফোনের ডিসপ্লে তেমন একটা উজ্জ্বল হতে পারে না। কিন্তু এই রিসার্চের মাধ্যমে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে, ওএলইডি গুলির গঠন পরিবর্তন করে এবং সেগুলিকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করে একটি উন্নত ওএলইডি তৈরি করা সম্ভবপর হবে। যার ফলে ডিসপ্লেটি আরো উন্নত হবে এবং সঙ্গে সঙ্গে দীর্ঘ সময় অবধিও চলবে। রিপোর্ট অনুযায়ী এই নতুন ওএলইডি গুলি একটি বিশেষ ধরনের পোলারাইজড আলো তৈরি করবে যেটির মাধ্যমে অ্যান্টি গ্লেয়ার ফিল্টার বাইপাস করা সম্ভব হবে। এই ভাবেই ওএলইডি গুলি ব্যবহার করে ব্যাটারি বাঁচানো এবং বেশি উজ্জ্বল আলো পাওয়া যাবে।

বিজ্ঞানী দলের মধ্যেই নতুন ধরনের ডিসপ্লেতে কার্বন ফুটপ্রিন্টের পরিমাণও অনেক কম হবে। যার ফলে ডিসপ্লে অনেকক্ষণ ধরে কাজ করবে। ইম্পেরিয়াল ডিপার্টমেন্ট অফ ফিজিক্স এর জেস বেড আমাদের জানান, ” আমাদের রিসার্চে এই প্রথমবার দেখা গেছে যে সাধারণ ওএলইডির গঠনকে কিছুটা পাল্টে দিয়ে আরো শক্তিশালী এবং কম বিদ্যুৎব্যয়ী ওএলইডি বানানো সম্ভব। এবং যার ফলে বেশি কন্ট্রাস্ট যুক্ত, বেশি উজ্জ্বল এবং দীর্ঘস্থায়ী ডিসপ্লে বানানো সম্ভব হবে।”

পড়ুন : অপরাধীকে ধরতে বন্দুক বা লাঠি নয়, পুলিশ ব্যবহার করছে এই অ্যাপ

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

Last Updated on