আগস্ট থেকে ভারতে সস্তা হচ্ছে নতুন গাড়ি ও বাইক, জেনে নিন কারণ

new-vehicle-insurance-policy-from-august-2020-buyers-will-have-to-pay-reduced-on-road-price

আপনিও কি আর কিছুদিনের মধ্যে নিজের গাড়ি অথবা বাইক কেনার পরিকল্পনা করছেন? তাহলে আপনাদের জন্য রয়েছে একটি সুখবর। আগামী আগস্ট মাস থেকে, ভারতে গাড়ি এবং বাইকের দাম কিছুটা কমে যেতে চলেছে। জুন মাসে আইআরডিএআই ভারতের বীমা কোম্পানীগুলির অগ্রগতিকে নিয়ন্ত্রণ করার জন্য একটি নতুন নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় বলা আছে, আগামী আগস্ট মাস থেকে লং টার্ম ভেহিকেল ইনসিওরেন্স প্যাকেজ পলিসি নেওয়া আর অনিবার্য থাকবে না। যার ফলস্বরুপ, দেশে নতুন চার এবং দুচাকার গাড়ির অন রোড প্রাইস বেশ কিছুটা কমে যাবে।

বর্তমান সময়ে, দীর্ঘমেয়াদী কম্প্রিহেনসিভ পলিসি, চার চাকার গাড়ির জন্য তিন বছর এবং দুই চাকার গাড়ির জন্য পাঁচ বছর অনিবার্য। কিন্তু ১ আগস্ট থেকে, এই নিয়ম সম্পূর্ণরূপে তুলে দেওয়া হবে। যার ফলে নতুন গাড়ির ক্রেতাদের তিন অথবা পাঁচ বছরের জন্য এই দীর্ঘমেয়াদী পলিসি চালানো আর আবশ্যক থাকবে না। ফলে গাড়ির দাম কমার সম্পূর্ণ সম্ভাবনা রয়েছে।

এবার থেকে গ্রাহকদের কাছে বীমা কেনার সময় দুটি অপশন থাকবে। প্রথম অপশনে, সমগ্র পলিসির একটি বিকল্প গ্রাহককে কিনতে হবে। এই বিকল্পে একটি থার্ড পার্টি ইন্সুরেন্সের সাথে সাথে নিজের গাড়ির বীমা যুক্ত থাকবে। দ্বিতীয় বিকল্পে, শুধুমাত্র নিজের গাড়ি বীমা করাতে হবে গ্রাহকদের।

তবে, এখন থেকে নতুন গাড়ির ক্রেতাদের থার্ড পার্টি মোটর বীমা ক্রয় করতে হবে তাদের গাড়ির জন্য। এই বীমা অবশ্যই দীর্ঘমেয়াদী হতে হবে। এই বীমার মেয়াদ চার চাকার গাড়ির জন্য তিন বছর এবং দুচাকার গাড়ির জন্য পাঁচ বছর করে দেওয়া হয়েছে।