বিপদের মুখে ২০০ কোটি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারী, সামনে এল বড়সড় সিকিউরিটি ইস্যু

Google Chrome

আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করেন তাহলে সতর্ক হোন। গুগল ক্রোম ব্রাউজারে সম্প্রতি একটি দুর্বলতা ধরা পড়েছে। কোম্পানি এই বিষয়ে অবগত ও করেছে তাদের গ্রাহকদের। এর পাশাপাশি গুগলের তরফে একটি আপডেট ও নিয়ে আসা হচ্ছে। যার দ্বারা এই সিকিউরিটি ইস্যু ঠিক করা যায়। গুগলের এই নতুন আপডেটের ভার্সন নম্বর হবে ৮১.০.৪০৪৪.১১৩।

গুগল এই আপডেট উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স এর জন্য আনা হবে। এদিকে গুগলের তরফে এই সিকিউরিটি ইস্যু কিভাবে এল তা জানানো হয়নি। একটি বিবৃতিতে গুগল বলেছে, বেশিরভাগ ব্যবহারকারীরা যতক্ষণ না সুরক্ষা ফিক্স আপডেট পায় ততক্ষন এই বাগ সম্পর্কে জানানো হবেনা। কারণ বাগ সম্পর্কে জানার পর হ্যাকাররা এর সুবিধা নিতে পারে।

গুগল তাদের ব্লগ পোস্টে বলেছে নতুন আপডেট খুব শীঘ্রই আনা হবে। ব্যবহারকারীরা কয়েক সপ্তাহের মধ্যেই এই আপডেটের নোটিফিকেশন পাবে। এছাড়াও ব্যবহারকারীরা গুগল ক্রোম ব্রাউজারের তিনটি ডটে ক্লিক করে আপডেট এসেছে কিনা দেখতে পারে। এরজন্য তাকে Help >> About এ যেতে হবে। এরপর চেক করতে হবে ৮১.০.৪০৪৪.১১৩ ভার্সন আপডেট এসেছে কিনা।

আপনাকে জানিয়ে রাখি সারা বিশ্বে এই মুহূর্তে এখন ২০০ কোটি সক্রিয় ব্যবহারকারী আছে গুগল ক্রোমের। ফলে এই বাগ কে কাজে লাগিয়ে হ্যাকাররা বড় সংখ্যক মানুষকে বিপদে ফেলে নিজেদের কাজ হাসিল করতে পারে।