Fitness Apps: ভুড়ি বাড়তে বাড়তে গোপাল ভাঁড়? নতুন বছরে শরীর মেদহীন ঝড়ঝড়ে রাখতে সাহায্য করবে এই ৫টি অ্যাপ

আপনি স্মার্টফোন এবং ইন্টারনেটের সাহায্যে ঘরে বসেই নিয়ম মতো আপনার শরীরচর্চা চালিয়ে যেতে পারেন। এর জন্য শুধু কিছু ফিটনেস অ্যাপ ডাউনলোড করলেই চলবে

new-year-2022-resolution-top-5-fitness-apps-keep-you-start-the-fitness-journey

অবশেষে আরো একটা নতুন বছরের আগমন, নতুন দিন-মাস, নতুন স্বপ্ন! প্রত্যেক বছরের শুরুর মত, আমরা প্রায় সবাই নতুন করে বাঁচার জন্য বিভিন্ন রেজোলিউশন নিচ্ছি। অনেকে আবার স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কে আরো বেশি সচেতন হতে চাইছেন। তবে ক্রমবর্ধমান ওমিক্রন (Omicron) সংক্রমণের জেরে দেশজুড়ে ফের গৃহবন্দি পরিস্থিতি দেখা দিয়েছে। ফলে ফিটনেস প্রেমীদের বাইরে গিয়ে শরীরচর্চা করার তেমন সুযোগ আপাতত থাকছে না। তবে কি উন্নত প্রযুক্তির এই জমানায় শরীরচর্চা বন্ধ থাকবে? মোটেও না। আসলে অন্যান্য বিষয়ের মত আপনি স্মার্টফোন এবং ইন্টারনেটের সাহায্যে ঘরে বসেই নিয়ম মতো আপনার শরীরচর্চা চালিয়ে যেতে পারেন। এর জন্য শুধু কিছু ফিটনেস অ্যাপ ডাউনলোড করলেই চলবে। সেক্ষেত্রে আজ আমরা আপনাকে এমন কয়েকটি অ্যাপ্লিকেশনের সন্ধান দেব, যা স্মার্টফোনে ডাউনলোড করা থাকলে শরীরচর্চায় অনেকটাই সাহায্য পাওয়া যাবে।

নতুন বছরে ফিট থাকতে ইন্সটল করুন এইসব অ্যাপ

১. Healthify Me: হেলথফাই মি নামক এই অ্যাপ্লিকেশনটি, অ্যান্ড্রয়েড বা আইফোন উভয় ইউজারই ব্যবহার করতে পারবেন। অ্যাপটি ফিটনেস ফিচার হিসেবে ক্যালোরি কাউন্টার, স্টেপ ট্র্যাক, জল পানের পরিমাণ ট্র্যাক, ঘুম ট্র্যাক ইত্যাদির সুবিধা দেবে। আবার এর প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিলে ব্যক্তিগত কোচ, ডায়েট প্ল্যান এবং আরও অনেক কিছু ফিচার ব্যবহার করা যাবে।

২. MyFitnessPal: মাই ফিটনেসপাল হল আরেকটি অ্যাপ যা আপনি ফিটনেসের জন্য চোখ বুজে ডাউনলোড করতে পারেন। এটি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলব্ধ। এই অ্যাপের সেরা ফিচার হল ক্যালোরি কাউন্টার, যা ইউজারকে ফিট হতে এবং ওজন কমানোর গুরুত্বপূর্ণ দিক খেয়াল রাখতে সাহায্য করবে।

৩. Fittr: ফিতর অ্যাপ রোজ ইউজার কত ক্যালোরি গ্রহণ করে তা ট্র্যাক করে; তার সাথে এটি ওজন, ঘুম ইত্যাদি বিষয়ও নজরে রাখে এবং বিভিন্ন ধরনের ওয়ার্কআউট প্ল্যান অফার করে। এই অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে উপলব্ধ।

৪. Cure Fit: কিওর ফিট অ্যাপটি প্রথম লকডাউনের পর থেকেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এটি স্বাস্থ্যকর খাবারের রেসিপি এবং ওয়ার্কআউট প্ল্যান অফার করে। আবার ইউজাররা এতে ওজন, চর্বি এবং অন্যান্য স্বাস্থ্য সম্পর্কিত তথ্য এক জায়গায় রেকর্ড করতে পারেন। এটিও গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

৫. Headspace: উপরোক্ত চারটি অ্যাপ্লিকেশন মূলত শরীরের খেয়াল রাখবে। কিন্তু হেডস্পেস শরীরের পাশাপাশি মনকেও ঠিক রাখবে। কারণ গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলব্ধ এই অ্যাপটি ইউজারদের শান্তিতে ঘুমাতে, নিয়মিত মেডিটেশন করতে এবং মনকে সুস্থ রাখতে বিভিন্ন বৈশিষ্ট্য অফার করবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.