জাতীয় সড়কে প্রতি ৪০-৫০ কিমি অন্তর বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরি করতে চলেছে NHAI

ন্যাশনাল হাইওয়েগুলিতে প্রতি ৪০-৫০ কিমি অন্তর একটি করে বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরির কথা ঘোষণা করেছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া

nhai-planning-install-ev-charging-station-at-every-50-km-of-national-highway

সমগ্র বিশ্বে জীবাশ্ম জ্বালানির নিঃশেষিত অবস্থা। পাশাপাশি পেট্রোল ও ডিজেল জ্বালানি নির্ভর গাড়িগুলির কম্বাশন ইঞ্জিন থেকে প্রতিনিয়ত দূষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। এই সঙ্কটজনক পরিস্থিতিতে এদেশের নাগরিকের কাছে বৈদ্যুতিক গাড়িকে অধিক জনপ্রিয় করে তোলার উদ্দেশ্যে নতুন নতুন সুযোগ সুবিধা ও বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে পরিকাঠামোর উন্নয়নের কথা ঘোষণা করে চলেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি বেশ কয়েকটি রাজ্য সরকারও উৎসাহ দেখিয়ে নিজেদের রাজ্যে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পের ঘোষণা করেছে। বৈদ্যুতিক গাড়িতে বেশি দূরত্ব যাত্রার ক্ষেত্রে দেশের মানুষের যাতে কোনো হয়রানির শিকার না হতে হয় সে কথা বিবেচনা করে এদেশের ন্যাশনাল হাইওয়েগুলিতে প্রতি ৪০-৫০ কিমি অন্তর একটি করে বৈদ্যুতিক (EV) চার্জিং স্টেশন তৈরির কথা ঘোষণা করল ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)।

আগামী দু’বছর অর্থাৎ ২০২৩ সালের মধ্যে ৪০,০০০ কিমি ন্যাশনাল হাইওয়েতে প্রায় ৭০০ টি ইলেকট্রিক চার্জিং স্টেশন তৈরির লক্ষ্যমাত্রার কথা জানিয়েছে সরকার। সংবাদ সংস্থা দ্য প্রিন্ট (ThePrint)-কে দেওয়া এক সাক্ষাৎকারে এনএইচএআই-এর চেয়ারম্যান গিরিধর আরামানে (Giridhar Aramane) বলেছেন, “ন্যাশনাল হাইওয়েতে যাত্রীদের সুবিধার জন্য ইভি চার্জিং স্টেশন, রেস্তোরাঁ, টয়লেট, চালকের বিশ্রামাগার, পেট্রোল এবং ডিজেলের মেশিন ইত্যাদি অন্তর্ভুক্ত করা হবে।”

এ প্রসঙ্গে গিরিধর আরও বলেন, “আমরা ১০০টি রাস্তার জন্য বিড (দর) ডেকেছি এবং অসংখ্য সাড়া পেয়েছি। প্রত্যেকটি রাস্তার জন্য ৬ থেকে ৭ টি বিড ডাকা হয়েছে। একবার বিড পাকাপাকি হয়ে গেলে ছয় মাসের মধ্যে কাজ সম্পূর্ণ হয়ে যাবে।” ন্যাশনাল হাইওয়েতে যে কেউ বৈদ্যুতিক গাড়িতে যাত্রা করলে তাঁকে আর সমস্যায় পড়তে হবে না যদি না তাঁর গাড়িটি বিকল হয়ে যায়, বলেও তিনি মন্তব্য করেছেন।

দেশে বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরি করার কাজে কেবল সরকার পক্ষই উৎসাহী নয় পাশাপাশি একাধিক পাবলিক এবং প্রাইভেট সেক্টর জায়ান্ট এ বিষয়ে বিভিন্ন পরিকল্পনা করছে। যেমন স্টেট-ওনড সংস্থা হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL) আগামী তিন বছরের মধ্যে সংশ্লিষ্ট রাজ্যে মোট ৫,০০০ ইলেকট্রিক চার্জিং স্টেশন তৈরির লক্ষ্যমাত্রা কথা ইতিমধ্যেই জানিয়েছে। অন্য একটি সংস্থা অয়েল (Oil) দেশে এরকম ১৯,০০০ চার্জিং স্টেশন তৈরি করবে বলেও জানিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।