এবার Nissan ভারতের বাজারে আনতে পারে ইলেকট্রিক কার, সমীক্ষা চালাচ্ছে সংস্থা

Nissan conducts feasibility study to produce Electric Vehicles in India
Nissan ইলেকট্রিক কার ভারতের বাজারে আসতে পারে

জাপানের নিসান মোটর (Nissan Motor) বৈদ্যুতিক যানবাহনের (Electric Vehicle) উৎপাদনের জন্য যুক্তরাজ্যে (United Kingdom) ১ বিলিয়ন পাউন্ড বিনিয়োগের ঘোষণা করেছে। যুক্তরাজ্যের পাশাপাশি ভারতেও একই রকম উদ্যোগ নেওয়া যায় কি না, সে বিষয়েও ভাবনা চিন্তা শুরু করছে নিসান। ভবিষ্যতে সংস্থাটি এদেশে বৈদ্যুতিক গাড়ি এবং এই ধরণের গাড়ির ব্যাটারি উৎপাদন করতে পারে।

নিসানের সিইও অশ্বিনী গুপ্তা (Aswini) বলেছেন, নিসান কর্তৃপক্ষ ভারতীয় গ্রাহকদের পাশাপাশি বিদেশি গ্রাহকদের জন্য ভারতে বৈদ্যুতিক যানবাহন তৈরি এবং ব্যাটারি উৎপাদনের সম্ভাব্যতা খতিয়ে দেখতে একটি সমীক্ষা পরিচালনা করছে, যা আগামী নয় মাসের মধ্যে সম্পূর্ণ হবে।

গুপ্তার কথায়, “গাড়ি উৎপাদন তো আছেই৷ সেইসঙ্গে দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল ব্যাটারি তৈরি। ব্যাটারি যদি গাড়ি উৎপাদনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়, তবে শিল্পায়নের ক্ষেত্রে ব্যাটারি ও গাড়ির একসাথে থাকা প্রয়োজন।”

গুপ্তার মতে, বৈদ্যুতিক গাড়ির আমদানির উপর নির্ভরতা কমিয়ে ভারতকে স্থানীয় ভাবে গাড়ি উৎপাদনে জোর দিতে হবে। তবেই এই শিল্পকে সফল করা যাবে। বৈদ্যুতিক গাড়িতে ব্যাটারি অত্যন্ত গুরুত্বপূর্ণ। গুপ্তার বিশ্বাস, ভারত যদি ব্যাটারির প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে পারে৷ তাহলে বৈদ্যুতিক যানবাহনের রপ্তানির ক্ষেত্রে ভারত গ্লোবাল হাব হয়ে উঠবে।

নিসান বলেছিল, এখনও পর্যন্ত ভারতের গাড়ি বাজারে বৈদ্যুতিক গাড়ি আনার বিবেচনা তারা করে উঠতে পারেনি। গুপ্তার ব্যাখ্যা, “ইলেকট্রিক গাড়ি নিয়ে আসলে দেশের বাজারে চাহিদা আমাদের এমন কিছু সহায়তা করবে না। এর জন্য আমাদের অবশ্যই বাইরে রপ্তানির পথ খুঁজতে হবে।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷