আয় বাড়ছে BSNL এর, বন্ধ হওয়ার সম্ভবনা উড়িয়ে দিলো কোম্পানি প্রধান

  

বিগত কিছুমাস ধরে রাজ্য চালিত টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড ( বিএসএনএল) কিছু আর্থিক সমস্যার সম্মুখীন হয়েছে। এর ফলে অনেকেই মনে করছেন কোম্পানিটি তাদের পরিষেবা বন্ধ করে দেবে। তবে বিএসএনএলের নতুন চিফ পি কে পারওআর লার্জ স্কেল সার্ভিস ডিসরপশনের সম্ভাবনা সম্পূর্ণ উড়িয়ে দিয়ে জানিয়েছেন বিএসএনএলের মাসিক রেভেনিউ হল 1400 থেকে 1500 কোটি যা এই কোম্পানির গ্রহণযোগ্যতা প্রকাশ করে। তিনি বলেন,” আমরা এখনো মাসে 1400 থেকে 1500 কোটি টাকা আয় করছি যা বিএসএনএলের অন্তর্নিহিত শক্তিকে বর্ণনা করে। এবং এখনই আমাদের কোনরকম সার্ভিস ডিসরপশনের সম্ভাবনা আসেনি।”

কোম্পানির আর্থিক অবস্থা এবং কন্ট্রাক্ট ওয়ার্কারদের পেমেন্ট না পাওয়া নিয়ে করা ধর্নার ব্যাপারে পারওআরকে প্রশ্ন করলে তিনি জানান যে এখনো কোনো কোনো ক্ষেত্রে ওয়ার্কারদের পেমেন্ট দেওয়ায় একটু দেরি হচ্ছে। কিন্তু তিনি কন্ট্রাক্টরদের কোয়ান্টামের ডিউ নিয়ে মুখ খোলেননি।

তিনি জানান যে তাদের ফান্ড রিলিজ করতে একটু দেরি হচ্ছে কিন্তু এটি একটি ক্রমবর্ধমান প্রক্রিয়া। যেমন ভাবে কন্ট্রাক্টররা কাজ করতে থাকবে সেরকম ভাবেই তারা পেমেন্ট পেতে থাকবে। ভারত সঞ্চার নিগম লিমিটেড এই নিয়ে এই আর্থিক বছরের দ্বিতীয় বার কন্ট্রাকটারদের পেমেন্ট দেরি করে দেওয়ার জন্য চাপের মুখে পড়ল। তবে গত সোমবার বিএসএনএল এর তরফ থেকে জানানো হয়েছে যে তারা তাদের সমস্ত কর্মচারীদের জুলাই মাসের পেমেন্ট দেওয়া শুরু করে দিয়েছে।

এই আর্থিক সমস্যার সম্মুখীন হওয়া টেলিকম কোম্পানিটি আউটসোর্স ফাংশনিং এর মাধ্যমে বছরে 200 কোটি টাকা সঞ্চয় করার এবং পাওয়ার বিলের থেকে প্রায় 15 শতাংশ খরচ বাঁচানোর চেষ্টা করছে।

DoT বিএসএনএল এবং এমটিএনএল এর জন্য কিছু সুরক্ষা ব্যবস্থা নিয়ে আসতে চলেছে :

টেলিকম দপ্তর বিএসএনএল এবং এম টি এন এল এর জন্য একটি রেস্কিউ প্ল্যান নিয়ে আসতে চলেছে যার মধ্যে থাকতে পারে স্বেচ্ছাকৃত অবসর গ্রহণ, অ্যাসেট সংরক্ষণ এবং 4জি স্পেকট্রামের বন্টন। এছাড়াও দপ্তরটি এরকম রাজ্য চালিত আর্থিক সমস্যার সম্মুখীন হয়ে পড়া টেলিকম কোম্পানীগুলিকে অধিগ্রহণ করার প্রস্তাবের ওপরও কাজ করছে। 2018-19 অর্থ বর্ষে বিএসএনএলের ক্ষতির পরিমাণ প্রায় 14000 কোটি থেকে 19000 কোটির মধ্যে থাকবে।

বিএসএনএল এর ক্ষতির পরিমাণ 2015-16 অর্থবর্ষে ছিল 4859 কোটি, 2016 17 অর্থবর্ষে 4793 কোটি, 2017-18 অর্থবর্ষে 7993 কোটি, এবং 2018-19 অর্থবর্ষে এক ধাপে বেড়ে হয় 14202 কোটি। বিএসএনএলের এখন বর্তমান কর্মীসংখ্যা 1,65,179 জন এবং তাদের মাসিক মাইনে দিতেই বিএসএনএলের মাসিক রেভিনিউ-র 75% টাকা চলে যায়।

পড়ুন : মাত্র 36 টাকায় BSNL দিচ্ছে ছয় মাসের ইনকামিং কলের সুবিধা, আর নয় মাসে মাসে রিচার্জ

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন