১০ হাজার টাকার কমে আসছে Nokia 1.4, থাকবে ১ জিবি র‌্যাম ও ১৬ জিবি মেমোরি

nokia-1-4-specifications-leaked-1gb-ram-16gb-storage-price-almost-euro-100

নতুন বছরের শুরুতেই আমরা বেশ কিছু নতুন স্মার্টফোনের কথা জানতে পেরেছি, যা চলতি বছরের প্রথমার্ধের মধ্যে বাজারে আসবে বলে মনে করা হচ্ছে; নেপথ্যে রয়েছে Xiaomi, Realme, Samsung, Vivo ইত্যাদি স্মার্টফোন ব্র্যান্ড। তবে এবার, তালিকায় যুক্ত হল আরও একটি নাম। কারণ রিপোর্ট বলছে, হ্যান্ডসেট নির্মাতা এইচএমডি গ্লোবাল, বর্তমানে Nokia 1.4 নামে একটি এন্ট্রি-লেভেল স্মার্টফোনের ওপর কাজ করছে, যা খুব শিগগিরই বাজারে উপলব্ধ হতে পারে। জল্পনা চলছে, এই নতুন স্মার্টফোনটিকে গত বছরে লঞ্চ হওয়া Nokia 1.3 এর উত্তরসূরি হিসেবে বাজারে আনবে ফিনল্যান্ডের কোম্পানিটি। সেক্ষেত্রে Nokia 1.4 ফোনটির লভ্যতা সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া না গেলেও, এটির সম্ভাব্য কিছু স্পেসিফিকেশন টেকগাপের কাছে এসে পৌঁছেছে। তাহলে আসুন, দেরি না করে দেখে নিই নোকিয়া ১.৪ ফোনটির ফিচার কেমন হতে পারে।

জনপ্রিয় লিকস্টার সুধাংশু সম্প্রতি একটি টুইট করেছেন, যেখানে আসন্ন নোকিয়া ফোনটির একটি রেন্ডার এবং কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশিত হয়েছে। সুধাংশুর পোস্ট অনুযায়ী, Nokia 1.4 হ্যান্ডসেটটির মডেল নম্বর TA-1322। এটি ১ জিবি র‌্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ সহ আসতে পারে; সেক্ষেত্রে ফোনটির দাম আনুমানিক ১০০ ইউরো (ভারতীয় মূল্যে ৮,৮০০ টাকা) হতে পারে। এছাড়া, ফোনটি ধূসর এবং নীল রঙের ভ্যারিয়েন্টে উপলব্ধ হবে বলে অভিমত সুধাংশুর। জানিয়ে রাখি, এফসিসি সার্টিফিকেশন ওয়েবসাইটে নোকিয়া ১.৪ সম্পর্কে একই তথ্য তালিকাভুক্ত রয়েছে এবং সেখান থেকেই এই সম্ভাব্য ফিচারগুলি পর্যবেক্ষণ করে সবার সাথে শেয়ার করেছেন সুধাংশু।

এদিকে, সুধাংশুর পোস্ট করা নোকিয়া ১.৪-এর স্কিমেটিক্স ছবিগুলি দেখে মনে হচ্ছে যে, এই ফোনের ব্যাক প্যানেলের ওপর দিকে (মাঝামাঝি জায়গায়) একটি বৃত্তাকার ক্যামেরা মডিউল থাকবে। ছবিতে ক্যামেরা মডিউলের ঠিক নিচে একটি ফিঙ্গারপ্রিন্ট স্লটও দেখা যাচ্ছে। এছাড়া ফোনের একদম নিচে ইউএসবি পোর্ট কাট আউট রয়েছে বলেও মনে করা হচ্ছে, যা সম্ভবত একটি মাইক্রো ইউএসবি পোর্ট হতে পারে।

আশা করা যায়, আগামী দিনে নোকিয়ার এই নতুন ফোনটি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য প্রকাশিত হবে। এই প্রসঙ্গে বলে রাখি, এই সম্ভাব্য ফোনটির পূর্বসুরি অর্থাৎ Nokia 1.3 মডেলটিতেও প্রায় একই রকম ফিচার রয়েছে। প্রায় সাড়ে ৭ হাজার টাকা মূল্যের এই স্মার্টফোনটিতে ১ জিবি র‌্যাম, ৭.৭ ইঞ্চি এইচডি+ ডিসপ্লে, ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৩,০০০ এমএএইচ ব্যাটারি ছিল। এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ২১৫ চিপসেটে এবং অ্যান্ড্রয়েড ১১ ওএসের গো ভার্সনে চলে।