একটি নয়, কয়েক মাসের মধ্যে চার চারটি স্মার্টফোন আনছে Nokia

nokia-2-4-launch-date-reveal-with-nokia-9-3-pureview-nokia-7-3-and-nokia-6-3

অন্যান্য স্মার্টফোন কোম্পানি করোনা পরিস্থিতেও অনেকগুলি স্মার্টফোন লঞ্চ করলেও, HMD Global এখন চুপচাপ আছে। তবে কোম্পানিটি আগামী কয়েকমাসের মধ্যে বেশ কয়েকটি স্মার্টফোন লঞ্চ করতে পারে। এই ফোনগুলি সম্পর্কে বহু তথ্য সামনে আসছে। জানা গেছে নোকিয়া আগামী কোয়ার্টারে Nokia 9.3 PureView, Nokia 7.3, Nokia 6.3 সহ Nokia 2.4 ফোনটিকেও লঞ্চ করতে পারে। এরমধ্যে বার্লিনে আয়োজিত আইএফএ ২০২০ ইভেন্টে সামনে আনা হবে নোকিয়া ২.৪ কে। আসুন এই ফোনগুলি সম্পর্কে জেনে নিই।

Nokia 2.4 :

কয়েকেদিন আগে গিকবেঞ্চ সাইট থেকে Nokia 2.4 এর বেশ কিছু ফিচারও সামনে এসেছে। যেমন এই ফোনে থাকবে মিডিয়াটেক MT6762V/WB প্রসেসর, যা আমরা হেলিও পি ২২ প্রসেসর নামে জানি। আবার এটি এন্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলবে। ফোনটিতে ২ ও ৩ জিবি র‌্যাম থাকবে। আবার ৩২ জিবি ও ৬৪ জিবি স্টোরেজ বিকল্প মিলবে। সাথে এতে ৬.৫ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে থাকবে। যার আসপেক্ট রেশিও হবে ১৯:৯। গিকবেঞ্চে নোকিয়া ২.৪ ফোনটি সিঙ্গেল কোর টেস্টে ১৩৬ পয়েন্ট এবং মাল্টি কোর টেস্টে ৪৯৭ পয়েন্ট পেয়েছে। ফিচার দেখে পরিষ্কার এই ফোনটিকে কোম্পানি সস্তায় লঞ্চ করবে। জানিয়ে রাখি নোকিয়া ২.৪ ফোনটি গত বছরে লঞ্চ হওয়া নোকিয়া ২.৩ এর আপগ্রেড ভার্সন হবে। ভারতে নোকিয়া ২.৩ ফোনটি ৮,১৯৯ টাকায় লঞ্চ হয়েছিল।

Nokia 9.3 PureView:

নোকিয়া ৯.৩ পিওরভিউ এর সমস্ত ফিচার এখনো সামনে আসেনি। রিপোর্ট অনুযায়ী এই 5G ফোনে ৬.২৯ ইঞ্চি OLED ডিসপ্লে দেওয়া হবে, যেটি QHD+ রেজুলেশনের সাথে আসবে। এছাড়াও এই ফোনে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ থাকবে। এই ফোনের পিছনে পাঁচটি ক্যামেরা দেওয়া হবে। যার প্রাইমারি রিয়ার ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল। সেলফি এবং ভিডিও কলিং এর জন্য এই ফোনে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। এছাড়াও এখানে একটি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স থাকবে ১০৮ মেগাপিক্সেলের। নোকিয়া এখনো পর্যন্ত কোয়ালকমের এই লেটেস্ট প্রসেসর এর সাথে কোন ফোন লঞ্চ করেনি। আশা করা হচ্ছে নকিয়া ৯.৩ পিওরভিউ ফোনে কোয়ালকম স্নাপড্রাগণ ৮৬৫ প্রসেসর দেওয়া হবে। এই ফোনের দাম ৬০ হাজার টাকার কাছাকাছি হতে পারে।

Nokia 6.3 ও Nokia 7.3:

এদিকে ফাঁস হওয়া তথ্য অনুযায়ী, Nokia 6.3 ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে। যার প্রাইমারি ক্যামেরা হবে ২৪ মেগাপিক্সেল। এছাড়াও থাকবে ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল সেন্সর, ২ মেগাপিক্সেল মাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফির জন্য এই ফোনে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। এই ফোনের সাইডে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হবে। এটি পাওয়ার বাটনের পাশে থাকবে। এতে স্ন্যাপড্রাগন ৬৭০ বা ৬৭৫ প্রসেসর ব্যবহার করা হতে পারে। বিশ্ব বাজারে ফোনটির ৩ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের দাম হবে প্রায় ২০,০০০ টাকা।

আবার নোকিয়া ৭.৩ ফোনে ৬৪ মেগাপিক্সেল Zeiss অপটিক্স কোয়াড ক্যামেরা সেটআপ থাকবে। অন্য তিনটি সেন্সর হবে ওয়াইড এঙ্গেল, ডেপ্থ ও ম্যাক্রো সেন্সর। ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজের প্রসেসরের সাথে আসতে পারে। এতে ২৪ বা ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকতে পারে।