পিছনে চারটি ক্যামেরা সহ লঞ্চ হল Nokia 5.4, সাথে আছে স্ন্যাপড্রাগন ৬৬২ প্রসেসর

মিড রেঞ্জ সেগমেন্টে আজ আরও একটি অ্যান্ড্রয়েড ওয়ান ফোন নিয়ে এল HMD Global। Nokia 5.4 নামের এই ফোনটি মূলত Nokia 5.3-এর সাকসেসর মডেল হিসেবে লঞ্চ করা হয়েছে। গত কয়েকমাস ধরেই এই ফোনটিকে বিভিন্ন সার্টিফিকেশন সাইটে দেখা যাচ্ছিলো। অবশেষে আজ কোম্পানি একে ইউরোপের মার্কেটে লঞ্চ করলো। নর্ডিক ডিজাইন যুক্ত নোকিয়া ৫.৪ এর বিশেষ ফিচারের কথা বললে এতে স্ন্যাপড্রাগন ৬৬২ প্রসেসর, কোয়াড ক্যামেরা সেটআপ, সিনেমা মোডের সাথে এআই ক্যামেরা ইমেজিং, এনএফসি (NFC), দু’দিন পর্যন্ত ব্যাকআপ পাওয়া যাবে।

Nokia 5.4 এর দাম ও লভ্যতা

নোকিয়া ৫.৪ ফোনটি ১৮৯ ইউরোতে ইউরোপীয়ান মার্কেটে লঞ্চ হয়েছে, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১৬,৯০০ টাকার সমান। এটি ফোনটির ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি অনবোর্ড স্টোরেজ মডেলের দাম। ফোনটি অন্যান্য স্টোরেজ ভ্যারিয়েন্টেও পাওয়া যাবে, তবে সেগুলির দাম আনুষ্ঠানিকভাবে এখনো ঘোষণা করা হয় না। ফোনটি পার্পেল ও ব্লু কালার অপশনে উপলব্ধ হবে। ইউরোপের বাইরে এটি ঠিক কোনসময়ে লঞ্চ হবে সেই বিষয়ে নির্দিষ্ট কোনো বার্তা অবশ্য নোকিয়ার তরফ পাওয়া যায়নি। তবে জানা গেছে, Nokia 5.4 উত্তর ও দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং ভারত সহ এশিয়ার অন্যান্য দেশেও শীঘ্রই আসতে চলেছে।

Nokia 5.4-এর স্পেসিফিকেশন

নোকিয়া ৫.৪ ফোনে থাকছে ৬.৩৯ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে। যার রেজোলিউশন ৭২০x১৫৪০ পিক্সেল ও ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল। ফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৬২ চিপসেট ব্যবহার করা হয়েছে। এখানে ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজের বিকল্প পাওয়া যাবে। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ছবি তোলার জন্য Nokia 5.4 ফোনের পেছনে চারটি ক্যামেরা আছে। যার প্রাইমারি সেন্সর ৪৮ মেগাপিক্সেলের (এফ/১.৮)। উন্নত ভিডিও রেকর্ডিংয়ের জন্য উইন্ড নয়েজ ক্যানসেলেশন ফিচারের সাথে এখানে নোকিয়ার OZO spatial অডিও সাপোর্ট আছে। গোলাকৃতি এই ক্যামেরা মডিউলের নীচেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে। সেলফির জন্য ফোনে ১৬ মেগাপিক্সেলের (এফ/২.০) ফ্রন্ট ক্যামেরা উপলব্ধ।

ফোর-জি কানেক্টিভিটির সাথে আসা এই ফোনে ১০ ওয়াট ফার্স্ট চার্জিং সাপোর্টযুক্ত ৪,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১০ ওএসের সাথে শিপিং হবে। তবে এতে অ্যান্ড্রয়েড ১১ আপডেট অতিসত্বর চলে আসবে। নোকিয়া ৫.৪ অ্যান্ড্রয়েড ওয়ান ফোন হওয়ায়, আগামী ২ বছর পর্যন্ত ফোনে সফটওয়্যার আপগ্রেড ও নোকিয়ার তরফ থেকে ৩ বছর পর্যন্ত সিকিরিউটি আপডেট পাওয়া যাবে। ফোনে গুগল অ্যাসিট্যান্টের জন্য ডেডিকেটেড বাটন থাকছে।

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.