Nokia 9.3 Pureview ফোনে থাকবে আন্ডার স্ক্রিন ক্যামেরা, পিছিয়ে পড়লো স্যামসাং, শাওমিরা

nokia-9-3-pureview-will-come-with-under-display-camera-mechanism

গত কয়েকবছরে স্মার্টফোনে আমরা বিরাট পরিবর্তন দেখেছি। ক্যামেরা, ডিসপ্লে, ডিজাইন প্রভৃতি বিভাগে স্মার্টফোন এখন আগের থেকে অনেক উন্নত। Xiaomi, Vivo প্রভৃতি ব্র্যান্ড নতুন নতুন ফিচারের স্মার্টফোন বাজারে লঞ্চ করছে। তবে ইনোভেশনের ক্ষেত্রে পিছিয়ে নেই Nokia ও। তারা বিশ্বের প্রথম পাঁচটি রিয়ার ক্যামেরা ফোন Nokia 9 PureView গতবছর লঞ্চ করেছিল। এবছরও নোকিয়া ইনোভেশনের মামলায় Samsung ও Apple কে পিছনে ফেলতে চলছে।

আসলে সম্ভাব্য অক্টোবরে লঞ্চ হওয়া Nokia 9.3 PureView ফোনে থাকবে আন্ডার স্ক্রিন ক্যামেরা ফিচার। যদিও নোকিয়া প্রথম এই ফিচারের ফোন আনছে না। এমাসের শুরুতে লঞ্চ হওয়া ZTE Axon 20 5G ফোনে প্রথমবার আন্ডার স্ক্রিন ক্যামেরা ফিচার দেখা গিয়েছিল। তবে ZTE এর পর নোকিয়া তাদের এবছরের ফ্ল্যাগশিপ ফোন Nokia 9.3 PureView ফোনে এই ফিচার থাকবে বলে জানা গেছে। জানিয়ে রাখি Xiaomi ও Samsung ও এই ফিচারের ওপর কাজ করছে।

কি এই আন্ডার স্ক্রিন সেলফি ক্যামেরা

এর আগে আমরা যেমন ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেখেছিলাম, ঠিক তেমনই হল আন্ডার স্ক্রিন সেলফি ক্যামেরা ফিচার। এই ক্যামেরা সাধারণ ভাবে দেখা যায়না। কারণে এটি ডিসপ্লের পাঞ্চ হোল, নচ প্রভৃতির মধ্যে থাকেনা।

Nokia 9.3 PureView এর সম্ভাব্য স্পেসিফিকেশন ও দাম

নোকিয়া ৯.৩ পিওরভিউ এর সমস্ত ফিচার এখনো সামনে আসেনি। রিপোর্ট অনুযায়ী এই 5G ফোনে ৬.২৯ ইঞ্চি OLED ডিসপ্লে দেওয়া হবে, যেটি QHD+ রেজুলেশনের সাথে আসবে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ। এছাড়াও এই ফোনে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ থাকবে। এই ফোনের পিছনে পাঁচটি ক্যামেরা দেওয়া হবে। যার প্রাইমারি রিয়ার ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল। সেলফি এবং ভিডিও কলিং এর জন্য এই ফোনে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। এছাড়াও এখানে একটি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স থাকবে ১০৮ মেগাপিক্সেলের।

নোকিয়া এখনো পর্যন্ত কোয়ালকমের লেটেস্ট প্রসেসর এর সাথে কোন ফোন লঞ্চ করেনি। আশা করা হচ্ছে নকিয়া ৯.৩ পিওরভিউ ফোনে কোয়ালকম স্নাপড্রাগণ ৮৬৫ প্রসেসর দেওয়া হবে। আবার এর ক্যামেরা দিয়ে ৮কে ভিডিও রেকর্ড করা যাবে। এই ফোনের দাম হবে ৮০০ ডলারের কাছাকাছি, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৫৯,০০০ টাকা।