Nokia এর প্রতি ভালোবাসা একটুও কমেনি, প্রমান দিল ভারতীয়রা

নোকিয়া ভারতবাসীর কাছে যেন এক আবেগের নাম। আর সেকারণেই নোকিয়া ফোনের জনপ্রিয়তা কখনও কমে না। সম্প্রতি জানুয়ারি থেকে মার্চ মাসের ফোন শিপমেন্টের রিপোর্ট এসেছে। এই রিপোর্ট তৈরী করেছে কউন্টারপয়েন্ট। এই রিপোর্ট অনুযায়ী, প্রথম কোয়ার্টারে ভারতীয় মার্কেটে দুর্দান্ত প্রদর্শন করেছে Nokia । ফিচার ফোনের ক্যাটাগরি তে কোম্পানি সেরা পাঁচটি কোম্পানির তালিকায় ঢুকে পড়েছে।

কউন্টারপয়েন্টের রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ এর প্রথম কোয়ার্টারের তুলনায় ২০২০ এর প্রথম কোয়ার্টারের ফিচার ফোনের মার্কেট কমেছে ২৪ শতাংশ। কারণ ধীরে ধীরে সমস্ত ফিচার ফোন কোম্পানি তাদের ফোনের দাম বাড়াচ্ছে। তবে এর মধ্যেও নোকিয়া মার্কেট শেয়ার বাড়াতে সমর্থ হয়েছে।

ফিচার ফোন মার্কেটের কথা বললে নোকিয়ার মার্কেট শেয়ার বেড়ে হয়েছে ১৩ শতাংশ। ঠিক একবছর আগে কোম্পানির মার্কেট শেয়ার ছিল ৮ শতাংশ। নোকিয়া মাইক্রোম্যাক্স কে হারিয়ে এই তালিকায় চতুর্থ স্থানে আছে। আর ৭ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে Micromax পঞ্চম স্থানে আছে। এদিকে ২২ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে প্রথমে আছে ITEL । লাভা আছে দ্বিতীয় স্থানে। তাদের মার্কেট শেয়ার ১৫ শতাংশ। দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung এই তালিকায় তৃতীয় স্থানে আছে।

এদিকে স্মার্টফোন মার্কেটে প্রথম কোয়ার্টারের হিসাবে চীনা স্মার্টফোন কোম্পানি Vivo এর কাছে দ্বিতীয়স্থান হারিয়েছে দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung। প্রথম কোয়ার্টারে ভারতে স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানি হিসাবে উঠে এসেছে ভিভো। প্রথম কোয়ার্টারে ভিভো মোট ৬৭ লক্ষ স্মার্টফোন ইউনিট এদেশে এনেছে। সেখানে হতাশ করা পারফরম্যান্স স্যামসাংয়ের। তাদের শিপমেন্ট কমেছে ১৪ শতাংশ। এই সময়ে তারা ৬৩ লক্ষ স্মার্টফোন ইউনিট ভারতে এনেছে। তবে এদের সবার মাথার উপরে বসে আছে Xiaomi ।