গুগল অ্যাসিস্ট্যান্ট সহ Nokia আনছে অ্যান্ড্রয়েড ফিচার ফোন

Nokia ফিচার ফোন গুগল অ্যাসিস্ট্যান্ট বাটন সহ শীঘ্রই লঞ্চ হবে।

Nokia
Nokia may launch android feature phone with google assistant button

প্রায় দুই দশক সময় ধরে সাধারণ মানুষের ভরসা ছিল Nokia-র বিভিন্ন সাধারণ ও ফিচার ফোন। যদিও অ্যান্ড্রয়েড স্মার্টফোন আসায় ফিচার ফোনের ব্যবহার অনেক কমেছে, তবে নোকিয়া এখনও ফিচার ফোন বাজারে নিয়ে আসে। এমনই একটি নতুন ফিচার ফোন কোম্পানি লঞ্চ করতে চলেছে বলে গুঞ্জন ছড়িয়েছে। যদিও ঠিক কবে এই ফোনটি বাজারে আসবে সে বিষয়ে সঠিক কোনো তথ্য সামনে আসেনি। তবে এই ফোন নিয়ে চর্চা তখন থেকেই শুরু হয়েছে, যখন প্রায় দেড় বছর আগে, সিএএস ২০১৯ ইভেন্টে Nokia N9 এর মত দেখতে একটি ফোনকে গুগল বুথে দেখা গিয়েছিল।

যদিও আমরা জানিনা গুগল ভুল করে কোনো প্রোটোটাইপ দেখিয়ে ফেলেছিল কিনা অথবা গুগলের কোনো কর্মচারী নিছক মজা করেই KaiOS ফিচার ফোনের পাশে Nokia N9 কে রেখেছিল কিনা। তবে এই ফোনের বিষয়ে আরও স্পষ্ট ধারণা আসে যখন একটি ভিডিও তে দেখা যায় নোকিয়ার একটি ফিচার ফোন অ্যান্ড্রয়েড ভার্সনে চলছে।

এই ভিডিও সামনে আসার পরই Nokia এর একটি ফিচার ফোনের স্কেচ, কীবোর্ড, গুগল অ্যাসিস্ট্যান্ট বাটন এবং একটি ফ্রন্ট ক্যামেরাসহ পাওয়া যায়। স্কেচটি বৈধ বলে মনে করা হচ্ছে কারণ, নোকিয়া মোবাইলের সাথে সম্প্রতি সম্পর্কিত একটি ডকুমেন্টে এই ধরণের স্কেচ এক ঝলক দেখতে পাওয়া গেছে। এছাড়াও আর্কাইভের ওপর কিছু গবেষণা করার পর দেখা গেছে, ওই স্কেচের ডিভাইসটির সাথে নোকিয়া অ্যান্ড্রয়েড ফিচার ফোনের ভিডিওর ডিভাইসে বেশ সাদৃশ্য রয়েছে।

মনে করা হচ্ছে, নোকিয়া, এই অ্যান্ড্রয়েড ফিচার ফোনটি বাজারে আনার শেষ পর্যায়ে কাজ করছে, যা নিজস্ব অপারেটিং সিস্টেমসহ এবং গুগলের সাপোর্টসহ সরাসরি বাজারে প্রবেশ করবে।

আগেই বলেছি নোকিয়ার নতুন ফিচার ফোনটি কবে বাজারে আসবে তা এখনো জানা যায়নি, এখন আমাদের সময়ের জন্য অপেক্ষা করতে হবে। মনে করা হচ্ছে, এই ডিভাইসটি প্রায় এক বছর ধরে ডেভেলপ করা হচ্ছে, কারণ এর প্রথম ছবিটি গত বছরের জুলাই মাসে দেখা গিয়েছিল। সম্প্রতি, TA-1316 মডেল নম্বর সহ একটি নোকিয়া ফিচার ফোনকে FCC সাইটে দেখা গিয়েছিল। যাইহোক, আশা করা যায় আমরা খুব শীঘ্রই এই ফিচার ফোনটিকে আমরা দেখতে পাব।