চলতি বছরে চারটি 5G স্মার্টফোন লঞ্চ করবে Nokia, থাকবে স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর

nokia-to-launch-four-5g-smartphones-in-2021-including-nokia-7-4-5g

স্মার্টফোন কোম্পানিগুলি নতুন বছরের শুরু থেকেই তাদের পরিকল্পনা স্পষ্ট করেছে। প্রায় প্রতিটি কোম্পানি চাইছে 4G এর বদলে 5G স্মার্টফোন লঞ্চ করতে। পিছিয়ে নেই নোকিয়া স্মার্টফোন নির্মাতা HMD Global ও। সম্প্রতি জানা গেছে ২০২১ সালে মোট চারটি 5G স্মার্টফোন আনবে Nokia। এই ফোনগুলির নাম হতে পারে Nokia 5.5 5G, Nokia 7.4 5G, Nokia 8.4 5G ও Nokia 9.x PureView। এরমধ্যে কয়েকটি ফোনে স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর থাকবে বলে জানা গেছে।

Nokiapoweruser এর রিপোর্ট অনুযায়ী, নোকিয়া এইবছর 4G স্মার্টফোন লঞ্চ করার পাশাপাশি চারটি 5G ফোনের উপর থেকেও পর্দা সরাবে। এই ফোনগুলি বিভিন্ন রেঞ্জে আসবে। তবে রিপোর্টে জানানো হয়েছে, চারটি ফোন একসাথে লঞ্চ হবেনা। বরং বছরের প্রথমার্ধে দুটি স্মার্টফোন আসবে আবার দ্বিতীয়ার্ধে লঞ্চ করা হবে বাকি দুটি স্মার্টফোন।

যদিও ফোনগুলির সঠিক নাম জানা যায়নি। তবে রিপোর্টে দাবি করা হয়েছে, এগুলি Nokia 5.5 5G, Nokia 7.4 5G, Nokia 8.4 5G ও Nokia 9.x PureView নামে আসতে পারে। এরমধ্যে নোকিয়া ৭.৪ ৫জি ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর ব্যবহার করা হবে বলে জানা গেছে। এছাড়াও ফোনটি বছরের প্রথমার্ধে লঞ্চ হবে বলে অনুমান করা হচ্ছে।

প্রসঙ্গত কয়েকদিন আগে টিপ্সটার অনলিকস জানিয়েছিলেন, Nokia 6.3 ফোনে স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর থাকবে। এমনকি তিনি ফোনটির ডিজাইনও সামনে এনেছিলেন। ফলে মনে হচ্ছে এই ফোনটিই Nokia 7.4 5G নামে বাজারে আসবে। কারণ রিপোর্টে নোকিয়া ৬ সিরিজের কোনো স্মার্টফোনের কথা উল্লেখ করা হয়নি। সেক্ষত্রে নোকিয়া ৭.৪ ৫জি ফোনে ৬.৪৫ ইঞ্চি ওয়াটারড্রপ নচ ডিসপ্লে থাকতে পারে। এর পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকতে পারে। আবার ফোনের পিছনে গোলাকার মডিউলে চারটে ক্যামেরা লেন্স থাকবে।