সাবধান! ২০২০ তে এক সেকেন্ডেরও কম সময়ে হ্যাক হয়েছে এই পাসওয়ার্ডগুলি

পাসওয়ার্ড, ডিজিটাল ক্ষেত্রে নিরাপত্তার জন্য ব্যবহৃত তালা-চাবি! ফোনের স্ক্রিন লক, ইমেইল, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ইত্যাদি থেকে শুরু থেকে ব্যাঙ্কিং, ই-কমার্স প্ল্যাটফর্ম – বিভিন্ন বিষয়ের সুরক্ষার জন্য আমাদের পাসওয়ার্ড সিকিউরিটি সিস্টেম ব্যবহার করতে হয়। এক্ষেত্রে অনেকেই হযবরল অর্থাৎ জটিল পাসওয়ার্ড ব্যবহার করেন যাতে অন্য কেউ সেটি অ্যাক্সেস করতে না পারেন। আবার অনেকেই সহজ সরল পাসওয়ার্ড ব্যবহার করে নিশ্চিন্তে থাকেন। যদিও প্রযুক্তিবিদরা সবসময়ই সহজে আন্দাজ করা যায় বা ক্র্যাক করা যায় এমন পাসওয়ার্ড ব্যবহার করতে বারণ করেন। কিন্তু সাধারণ মানুষ যে কোনো সচেতনতার পরোয়া না করে, নিজেরাই দুর্ঘটনাকে আমন্ত্রণ করছেন তা সাম্প্রতিক রিপোর্ট থেকে আরো একবার প্রমাণিত হয়ে গেল। NordPass নামের জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজারটি সম্প্রতি একটি বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে যেখানে দেখা গেছে, লক্ষাধিক ইউজার অজ্ঞতা বা অলসতার কারণে বা সহজে মনে রাখা যাবে এই ভেবে এমন সব পাসওয়ার্ড ব্যবহার করেছেন যা খুব সহজেই অনুমান করা যায়।

NordPass-এর রিপোর্টে এই বছরে অর্থাৎ ২০২০ সালে ব্যবহৃত সবচেয়ে খারাপ (পড়ুন সহজ) পাসওয়ার্ডগুলির একটি তালিকা তৈরি করেছে, যাতে ২০০টি পাসওয়ার্ড এবং সেগুলি কতবার ব্যবহৃত হয়েছে বা ক্র্যাক করা হয়েছে – সেবিষয়ে আলোচনা করা হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, চলতি বছরে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড হল ‘123456’। হ্যাঁ একদম ঠিক পড়েছেন। এই সহজ পাসওয়ার্ডটি লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেছেন এবং এটিকে ২৩ মিলিয়নেরও বেশি বার অ্যাক্সেস করা গেছে। এই পাসওয়ার্ডটি এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা বাঁ হাতের খেল – তা নিশ্চয় আলাদা করে বলার অপেক্ষা রাখেনা। নর্ডপাসের মতে, সাধারণ মানুষ লোকেরা মনে রাখার সুবিধার জনই এই দুর্বল পাসওয়ার্ডটি ব্যবহার করেছেন।

এছাড়াও যে ২০টি পাসওয়ার্ড এবছর বেশি ব্যবহৃত হয়েছে, সেগুলি হল: 123456789, picture1, password, 12345678, 111111, 123123, 12345, 1234567890, senha, 1234567, qwerty, abc123, Million2, 000000, 1234, iloveyou, aaron431, password1, এবং qqww1122। এই পাসওয়ার্ডগুলিকে তাদের ব্যবহারিক র‌্যাঙ্ক অনুযায়ী সাজানো হয়েছে। রিপোর্ট অনুযায়ী, এই পাসওয়ার্ডগুলির বেশিরভাগই এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যায়।

দেখা গিয়েছে, এই বছর প্রচুর ইউজার পাসওয়ার্ডে কোনো নাম ব্যবহার করেছেন। এক্ষেত্রে পাসওয়ার্ডের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত নামটি হল ‘aaron431’, প্রায় ৯০ হাজার ইউজার এটি ব্যবহার করেছেন। অন্যদিকে, ২১,৪০৯ জন ইউজার পাসওয়ার্ড হিসেবে chocolate শব্দটি ব্যবহার করেছেন। এছাড়া, ৩৭ হাজারেরও বেশি ইউজারের পাসওয়ার্ডে বিনোদন জাতীয় শব্দ ‘pokemon’-এর ব্যবহার দেখা গেছে।

সবচেয়ে মজার ব্যাপার, কেউ তার ভালোবাসার মানুষকে বোধহয় এতবার ‘iloveyou’ বলেননি যতবার এই শব্দটি পাসওয়ার্ডের প্রোটেকশনের জন্য ব্যবহৃত হয়েছে। এই শব্দটি নর্ডপাসের তালিকায় ১৭তম স্থানে রয়েছে এবং এটি পাসওয়ার্ডে ব্যবহৃত ইতিবাচক শব্দ বিভাগে প্রথম স্থান অর্জন করেছে। রিপোর্ট অনুযায়ী, ১ মিলিয়নেরও ইউজার এই শব্দটি ব্যবহার করেছেন।

সুতরাং, নিজের সুরক্ষার বিষয়ে সচেতন থাকলে বা হ্যাকিংয়ের হাত থেকে বাঁচতে চাইলে এই ধরণের পাসওয়ার্ডগুলি কোথাও ব্যবহার করবেন না! পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন করুন এবং অক্ষর, সংখ্যা, চিহ্ন মিলিয়ে জটিল পাসওয়ার্ড তৈরি করেই তা ব্যবহার করুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।