ওয়াই-ফাই নয়, মোবাইল নেটওয়ার্কেই ইউটিউবে দেখা যাবে 4K রেজোলিউশনেও ভিডিও

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি নাম হল YouTube। এই প্ল্যাটফর্মটিতে গান-বাজনা, সিনেমা থেকে শুরু করে পড়াশোনা, ভ্লগ, রান্নাবান্না ইত্যাদি বিভিন্ন বিষয়ের ভিডিও দেখা যায়। আবার অন্যান্য ভিডিও স্ট্রিমিং পরিষেবাগুলির মত এতেও ইউজাররা ইচ্ছেমত ভিডিও কোয়ালিটি বা রেজোলিউশন সেট করে ভিডিও দেখতে পারেন। কিন্তু মার্চ মাসে করোনা অতিমারীর প্রকোপে ভারত তথা গোটা বিশ্বে লকডাউন শুরু হওয়ার কিছুদিন পরেই, মোবাইল ইউজারদের জন্য ইউটিউবের ভিডিও কোয়ালিটি 480p-তে সীমাবদ্ধ করে দেওয়া হয়। এরপর গত জুলাই মাসে ঘোষণা করা হয়, ইউজাররা মোবাইলে HD ভিডিও দেখতে পারবেন, তবে এর জন্য Wi-Fi কানেকশন ব্যবহার করতে হবে। এরপর আরো তিনটি মাস অতিবাহিত হওয়ার পর আজ সংস্থাটি জানিয়েছে, এবার থেকে যেকোনো মোবাইল নেটওয়ার্কের সাথে কানেক্ট থাকলেই YouTube এ দেখা যাবে উচ্চমানের ভিডিও, ঠিক আগের মতই! পাশাপাশি ইউজাররা এখন 4K রেজোলিউশনেও ভিডিও দেখতে পারবেন।

গত মার্চ মাসে নির্দিষ্ট ভিডিও সীমা বেঁধে দেওয়ার পর ইউটিউব কর্তৃপক্ষের সাফাই ছিল, লকডাউনে ইন্টারনেট এবং ইউটিউবের ব্যবহার বেড়েছে তাই সার্ভারে চাপ কমাতে এবং সংস্থার ব্যান্ডউইথের স্ট্রেইন হ্রাস করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এরপর জুলাই মাসে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়। জানিয়ে রাখি শুধু ভারত নয়, অন্যান্য বেশ কিছু দেশেও এই বিধিনিষেধ আরোপ করেছিল ইউটিউব। তবে ভারতের তুলনায় ওই সমস্ত দেশে এই নিয়মটি তাড়াতাড়ি শিথিল করে দেওয়া হয়।

এখন, প্রায় ৭ মাস পর ইউটিউবের মত বদল হয়েছে। ফলে এবার থেকে মোবাইল ডেটা ব্যবহার করেও ইউজাররা ইউটিউব অ্যাপ বা ফোন থেকে ভিডিও দেখার সময়, 144p থেকে শুরু করে 240p, 360p, 480p, 720p, 1080p, 1440p এবং 4K – যেকোনো ভিডিও স্ট্রিমিং কোয়ালিটি বেছে নিতে পারবেন।

অনেক ইউজার ইতিমধ্যেই মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে HD, ফুল HD ইত্যাদি উচ্চ মানের ভিডিও দেখতে সক্ষম হয়েছেন বলে জানা গিয়েছে।সূত্রের দাবি, Reliance Jio এবং Airtel নেটওয়ার্কগুলির মাধ্যমে ইউটিউবে সর্বোচ্চ রেজোলিউশনে ভিডিও স্ট্রিম করা যাচ্ছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই ইউটিউব অ্যাপে বেশ কিছু পরিবর্তন এবং নতুন ফিচার এসেছে। যুক্ত হয়েছে নতুন কমেন্ট সেকশন, নতুন কিছু বাটন। এছাড়া এখন ভিডিও সোয়াইপ করেই সেটি ফুল স্ক্রিন মোডে দেখা যাচ্ছে।