ভারতীয় পেমেন্ট পরিষেবাকে সারা বিশ্বে পৌঁছে দিতে NIPL তৌরি করলো জাতীয় পেমেন্ট কর্পোরেশন

NPCI এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (NIPL) নামে একটি নতুন সহায়ক সংস্থা গঠন করেছে।

ভারতে ইতিমধ্যেই জনপ্রিয়তার শিখরে পৌঁছেছে UPI পেমেন্ট পরিষেবা। আগে যেখানে আমরা NEFT, IMPS প্রভৃতি অনলাইন পেমেন্ট মাধ্যম ব্যবহার করতাম। এখন ইউপিআই পরিষেবা এসে আরও দ্রুত লেনদেনের সুযোগ তৈরী হয়েছে। আর সেকারণেই জাতীয় পেমেন্ট কর্পোরেশন বা NPCI (যা দেশের পেমেন্ট অপারেটিং এবং সেটেলমেন্ট সিস্টেম নিয়ন্ত্রণকারী সংস্থা) এবার চেষ্টা করছে বিদেশি বাজারগুলিতেও পৌঁছানোর। সংস্থাটি সেই লক্ষ্যেই এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (NIPL) নামে একটি নতুন সহায়ক সংস্থা গঠন করেছে। এটি ভারতের বাইরে NPCI-এর ব্যবসা সম্প্রসারণ তো করবেই, পাশাপাশি UPI এবং RuPay-এর মতো ভারতীয় পেমেন্ট প্রযুক্তি বিদেশে ব্যবহার করার সুযোগ দেবে।

এই বিষয়ে সংস্থাটি বলেছে, NPCI একটি শক্তিশালী, নিরাপদ, সুবিধাজনক এবং তাৎক্ষণিক পেমেন্ট সিস্টেম গড়ে তুলতে সফল হয়েছে। বেশ কয়েকটি দেশ, NPCI-এর দ্বারা অনুপ্রাণিত হয়ে ‘রিয়েল টাইম পেমেন্ট সিস্টেম’ বা ‘ডোমেস্টিক কার্ড স্কিম’ প্রতিষ্ঠার দিকে আগ্রহ প্রকাশ করেছে।

সম্প্রতি NPCI, রিতেশ শুক্লাকে NIPL-এর CEO পদে নিযুক্ত করেছেন। তিনি এই সংগঠনের নেতৃত্ব দেবেন এবং NPCI-এর দেশীয় বিকাশ এবং প্রযুক্তি ভারতের বাইরে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করবেন। তবে তার আগে UPI এবং RuPay-কে বৈশ্বিক প্ল্যাটফর্মে পরিণত করা হবে।

নতুন NIPL সংস্থার বৃদ্ধি ও বিবর্তনের ফলে RuPay এবং UPI-এর জন্য একটি বিশাল নেটওয়ার্ক তৈরি হবে। ফলস্বরূপ, ভারতীয় ভ্রমণকারীরা আরো স্বাচ্ছন্দ্য অনুভব করবেন। NPCI-এর প্রধান নির্বাহী দিলীপ আসবে এবিষয়ে জানিয়েছেন, এনপিসিআই-এর জন্য গর্বের বিষয় যে এশিয়া, আফ্রিকা এবং মধ্য প্রাচ্যের বেশ কয়েকটি দেশ আমাদের অনুকরণে নিজেদের পেমেন্ট সিস্টেম তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে।