UPI ব্যবহার করে লেনদেন করেন? গেমিং প্ল্যাটফর্মের জন্য এল নতুন নিয়ম

NPCI to block all gaming transactions under Rs 50

ভারতীয়দের মধ্যে অনলাইন গেমিং প্ল্যাটফর্মগুলির প্রতি ক্রমাগত বাড়তে থাকা উন্মত্ততা, ইদানীং কালে একটু বেশিই নজরে পড়ছে। শ’য়ে শ’য়ে মানুষ, Rummy, Poker -এর মতো রিয়েল-মানি গেম অথবা Dream11, MPL -এর মতো ফ্যান্টাসি স্পোর্টস গুলিতে যেভাবে টাকা ওড়াচ্ছে, তাতে গেমিং ইন্ডাস্ট্রিগুলির দিনকেদিন ফুলে ফেঁপে ওঠাটা এমন কিছু অস্বাভাবিক নয়। কিন্তু, চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মরশুমে হঠাৎ করে National Payments Corporation of India বা এনপিসিআই -এর আনা টাকার লেনদেন সংক্রান্ত নতুন নিয়ম, ভারতীয় স্টার্টআপ গেমিং সংস্থাগুলির মাথায় যেন বাজ ফেলেছে।

জানা গেছে, এনপিসিআই, তার অন্তর্বর্তী Unified Payments Interface বা ইউপিআই -এর থেকে গেমিং প্ল্যাটফর্মগুলিতে ৫০ টাকার নীচের সমস্ত লেনদেনকে স্থগিত করে দিতে চলেছে। আসলে বিগত কয়েকমাসের মধ্যে আচমকা লেনদেনের হার মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেলেও, দেখা যায় তার মধ্যে বেশিভাগ ক্ষেত্রে ইউজাররাই অত্যাধিক কম অঙ্কের টাকা (এমনকি ১টাকাও) পেমেন্ট করেছে ইউপিআই ব্যবহার করে। ফলে, বারংবার এরকম স্বল্প পরিমান টাকার লেনদেনের ফলে ব্যাঙ্কের সিস্টেমে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। এই কারনেই ব্যাঙ্কিং ইন্ডাস্ট্রি মারফৎ একপ্রকার চাপ আসাতে এনপিসিআই এই পদক্ষেপ নিয়েছে বলে ঘনিষ্ঠ সূত্রগুলির দাবী।

বলা বাহুল্য, এই ঘটনায় গেমিং সংস্থাগুলির কর্তৃপক্ষ যে যথেষ্ট চিন্তায় পড়ছে তা হলফ করেই বলা যায়। কারণ রিয়েল-মানি গেমে আসক্ত এমন অনেক খেলোয়াড়রা আছে যারা স্থায়ী মাসিক সাবস্ক্রিপশনের পরিবর্তে, খুচরো টাকার লেনদেনের মাধ্যমে খেলতে বেশি আগ্রহী। এ প্রসঙ্গে একটি সংস্থার কর্মকর্তার মন্তব্য, “আমাদের অধিকাংশ গ্রাহক ইউপিআই ব্যবহার করে পেমেন্ট করতে পছন্দ করে। সেক্ষেত্রে বেশিভাগ পেমেন্টই ৫০ টাকার নীচে করা হয়।”

যদিও গেমিং সংস্থাগুলি মারফৎ জানা গেছে, এনপিসিআই খুচরো লেনদেনের ওপর নিষেধাজ্ঞা জারি করতে, ২৫০ টাকার নীচের সমস্ত পেমেন্টকে বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে তা পারস্পরিক মধ্যস্থতার দ্বারা কমিয়ে ৫০ টাকায় আনা সম্ভব হয়েছিল। যদিও সংস্থাগুলির মতামত, সংস্থার নীতির বিরুদ্ধে গিয়ে কোনো ইউজারকে ৫০ টাকার ওপরে পেমেন্ট করতে বাধ্য করা তাদের পক্ষে সম্ভব নয়।

এহেন পরিস্থিতিতে, এনপিসিআই তাদের গ্রাহক ও ব্যবসায়ীদের অনুরোধ করেছে যে, স্বল্প অঙ্কের টাকার লেনদেনের ক্ষেত্রে তারা সংস্থাটির standing instructions বা এসআই মোডের অন্তর্গত নেটব্যাঙ্কিংয়ের ব্যবহার করে। এর ফলে ব্যাঙ্কিং সিস্টেমে বিঘ্ন সৃষ্টি হওয়ার বা পেমেন্ট বাতিল হওয়ার মতো সমস্যাগুলিকে এড়িয়ে যেতে পারবে গ্রাহক। যদিও এনপিসিআই -এর এহেন নিয়ম চাপিয়ে দেওয়াতে ক্ষুব্ধ হয়েছে অনেকেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন