Hyperion 8: Nvidia-র সেল্ফ-ড্রাইভিং প্রযুক্তির কামাল, জায়গা খুঁজে গাড়ি পার্ক হবে আপনাআপনি

Nvidia Hyperion 8 ভার্চুয়াল ড্রাইভিং অ্যাসিস্ট্যান্ট একটি গাড়িকে স্বয়ংচালিতভাবে যেকোনো জায়গায় পার্ক করতে সহায়তা করে

nvidia-hyperion-8-virtual-driving-assistance-can-park-a-standard-car-autonomously

বিশ্বের বিভিন্ন ছোট-বড় প্রযুক্তিগত সংস্থাগুলির পাশাপাশি টেক জায়ান্ট Nvidia-ও স্বয়ংচালিত গাড়ির (Autonomous Car) টেকনোলজির উপর কাজ করে চলেছে। বর্তমানে স্বয়ংচালিত গাড়ির বাজার দখল করাই প্রধান লক্ষ্য সংস্থাটির। উন্নত ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম সরবরাহ করে বিভিন্ন অটোমোবাইল সংস্থার দৃষ্টি আকর্ষণ করতে চাইছে তারা। প্রধানত মোবাইল গেমের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) ডিজাইনের সাথে, মোবাইল কম্পিউটিং এবং স্বয়ংচালিত গাড়ির চিপ ইউনিট সিস্টেমের ডিজাইন করে Nvidia। এবার নিজেদের প্রযুক্তি সম্প্রসারণে পাশাপাশি সম্প্রতি সংস্থাটি একটি ‘ভার্চুয়াল ড্রাইভিং অ্যাসিস্ট্যান্ট’ এনেছে, যা স্বয়ংচালিত গাড়ির দুনিয়ায় প্রগতি আনবে বলেই আশাবাদী তারা।

এখন প্রশ্ন উঠতে পারে কী এই ‘ভার্চুয়াল ড্রাইভিং অ্যাসিস্ট্যান্ট’? এক্ষেত্রে জানিয়ে রাখি, এটি হল এমন একটি প্রযুক্তি যা একটি গাড়িকে স্বয়ংচালিতভাবে যেকোনো জায়গায় পার্ক করতে সহায়তা করে। এর মধ্যে রয়েছে এমন কিছু সফটওয়্যার যা স্বয়ংক্রিয় গাড়িকে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রদান করতে সক্ষম। এর ফলে সুরক্ষিত ও নির্ঝঞ্ঝাটভাবে একটি গাড়ি নিজে থেকেই পার্ক হয়ে যায়।

এনভিডিয়া (Nvidia) ইতিমধ্যেই হাইপেরিয়ন ৮ (Hyperion 8) নামক একটি ‘প্রোডাকশন-রেডি’ প্ল্যাটফর্ম এনেছে। স্বয়ংক্রিয় গাড়ির কাজ সম্প্রসারণের জন্য এর মধ্যে রয়েছে সেন্সর, কম্পিউট এবং প্রয়োজনীয় সফটওয়্যার। এমনকি বিশ্বের যেসব সংস্থা স্বয়ংচালিত গাড়ি তৈরির প্রতিযোগিতায় ইতিমধ্যেই অংশগ্রহণ করেছে, তারাও চাইলে উপরিউক্ত এই সিস্টেমটি নিজেদের গাড়িতে ব্যবহারের জন্য কিনতে পারবে বলে জানিয়েছে এনভিডিয়া।

Hyperion 8 হল এনভিডিয়া-র অত্যাধুনিক এন্ড-টু-এন্ড ড্রাইভ প্ল্যাটফর্ম। এই মডিউলার প্ল্যাটফর্মটি নিজেদের প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করতে পারবেন অটোমোবাইল সংস্থাগুলি। এই সিস্টেমটির মধ্যে রয়েছে ১২টি ক্যামেরা, ৯টি র‍্যাডার এবং ১টি লাইট ডিটেকশন এন্ড রেঞ্জিং (Lidar) প্রযুক্তি।

প্রসঙ্গত Mercedes-Benz, Volvo CarAB ও Nio অটো প্রস্তুতকারী এই সংস্থাগুলির সাথে ইতিমধ্যেই জোট বদ্ধ হয়েছে Nvidia। গত বছর জুনে Mercedes ও Nvidia ঘোষণা করেছিল যে তাঁরা যৌথভাবে নতুন প্রজন্মের স্বয়ংচালিত মার্সিডিজ গাড়ি তৈরি করছে। ২০২৪ নাগাদ এটিকে লঞ্চের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।