ছবি থেকে স্ক্যান করা যাবে টেক্সট, একগুচ্ছ নতুন ফিচার সহ আত্মপ্রকাশ Microsoft Lens এর

office-lens-new-name-microsoft-lens-new-features

ফটো বা ডকুমেন্ট স্ক্যানার হিসেবে INTSIG-এর CamScaner অ্যাপ্লিকেশনটির জনপ্রিয়তা প্রশ্নাতীত ছিল। চাকুরিজীবি হোক বা শিক্ষার্থী, কখনও না কখনও কেউ অ্যাপটির সাহায্য নিয়েইছেন। তবে গতবছর, জাতীয় নিরাপত্তার প্রশ্নে CamScanner সহ একাধিক চাইনিজ অ্যাপ ভারত সরকার নিষিদ্ধ করে দেয়। তারপর থেকেই বিকল্প হিসেবে অ্যাডোবি স্ক্যান (Adobe Scan) এবং মাইক্রোসফটের অফিস লেন্স (Office Lens)-এর মতো স্ক্যানার অ্যাপ্লিকেশগুলির প্রভূত উথ্বান ঘটে। এদের মধ্যে অফিস লেন্স এখন রিব্রান্ডেড হয়ে নতুন নাম এবং একাধিক গুরুত্বপূর্ণ ফিচার সহ আত্মপ্রকাশ করছে।

Microsoft 365 ব্লগে সংস্থাটি লিখছে, তারা অ্যাপটির নাম অফিস লেন্স থেকে পরিবর্তন করে মাইক্রোসফ্ট লেন্স (Microsoft Lens) করছে। অ্যাপটির লোগো আপডেট করার মূল হল, এটি যাতে ওয়ানড্রাইভ বা ওয়ান নোট-এর মতো মাইক্রোসফ্ট অফিস ৩৬৫-এর অন্যান্য আইকনের সাথে সাদৃশ্যযুক্ত হয়।

নতুন পরিচয়ের সাথে মাইক্রোসফ্ট লেন্সে বেশ কিছু স্মার্ট ফিচার সংযুক্ত হচ্ছে, যেমন কোনও কনট্যাক্টে ইনফরমেশন স্ক্যান, ইমেজ থেকে টেক্সটে স্ক্যান, কোনও চিত্রে একটি টেবিলের প্রতিরূপ তেরি করা, কিউআর (QR) কোড স্ক্যান এবং ইমারসিভ রিডার।

এছাড়া নতুন আপডেটের ফলে মাইক্রোসফ্ট লেন্সে পেজ রি-অর্ডার, স্ক্যান করা পিডিএফ ফাইল পুনরায় এডিট, ডকুমেন্টের প্রত্যেকটি ছবিতে ফিল্টার প্রয়োগ, পিডিএফ বা ফটো হিসেবে ১০০ পর্যন্ত পৃষ্ঠা স্ক্যান, পিডিএফ সেভ করার সময় লোকাল এবং ক্লাউড লোকেশনের মধ্যে স্যুইচ করা, পাশাপাশি লোকাল এবং ক্লাউড ফাইল সহজ উপায়ে চিহ্নিত করা যাবে।

মাইক্রোসফ্ট জানিয়েছে, প্রথমে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য যাবতীয় পরিবর্তন এবং নতুন ফিচারগুলি নিয়ে আসা হবে। তবে আইওএস অর্থাৎ অ্যাপল ব্যবহারকারীদের জন্য কয়েক মাসের মধ্যেই সেগুলি রোলআউট করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন