Okinawa আত্মনির্ভর ভারত স্বপ্নের বাস্তবায়নে ই-স্কুটারের ১০০ শতাংশ উপাদান স্থানীয় বাজার থেকেই নেবে

আগামী বছর থেকে ১০০% কাঁচামাল স্থানীয়ভাবে প্রস্তুতের কথা জানালো Okinawa Autotech

বিদেশ থেকে কাঁচামাল রপ্তানি এ বছরই শেষ। আগামী বছর থেকে স্থানীয়ভাবে ১০০ শতাংশ কাঁচামাল প্রস্তুতের লক্ষ্যমাত্রার কথা জানালো দেশীয় বৈদ্যুতিক টু হুইলার প্রস্তুতকারী সংস্থা Okinawa Autotech। ভারত সরকারের আত্মনির্ভর ভারত অভিযানের প্রতি আনুগত্য থেকেই এই পদক্ষেপ। ১০০% শতাংশ স্থানীয় হলে দেশের ক্রেতাদের সংস্থাটির উপর ভরসা এবং আত্মবিশ্বাস যে বাড়বে সেরকমটাই মনে করছে মুম্বাই স্থিত Okinawa Autotech।

ইতিমধ্যেই রাজস্থানের ভিওয়াদি ম্যানুফ্যাকচারিং প্লান্টে ২০০-২৫০ কোটি টাকা বিনিয়োগের কথা জানিয়েছে সংস্থাটি। আর এ সবই দেশের মানুষের চাহিদা জোগানোর কথা ভেবেই করা হচ্ছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। ওকিনাওয়া অটোটেকের প্রতিষ্ঠাতা এবং এমডি জিতেন্দ্র শর্মা বলেছেন, “বর্তমানে আমরা ৯২% স্থানীয় এবং আগামী বছরের শুরু থেকে আমরা ১০০% স্থানীয়ভাবে নির্ভরতার লক্ষ্যমাত্রা নিয়েছি।” তার কথায়, “আগামীতে সরবরাহকারীদের সাথে দূরত্ব কমাতে এবং বিদেশ থেকে আমদানি বন্ধ করতে সংস্থাটি হাড়ভাঙ্গা খাটুনি খেটে চলেছে। এই পদক্ষেপের ফলে দেশীয় উৎপাদনকারীদের ব্যবসা বাড়বে এবং ডোমেস্টিক সাপ্লাই চেন আরো শক্তপোক্ত হবে। পাশাপাশি অটোমোটিভ শিল্প ভেতর থেকে মজবুত হবে।”

কোনো দেশের অটো সেক্টর হল সেদেশের অর্থনীতির মেরুদন্ড। তাই মেক ইন ইন্ডিয়া এবং মেড ফর ইন্ডিয়া ভিশনের কথা মাথায় রেখে আমরা এক্ষেত্রে আরও অধিক বিনিয়োগ করতে চাই – বলেও জানিয়েছেন জিতেন্দ্র শর্মা। একই সাথে তিনি এও ঘোষণা করেছেন যে, এ বছরের শেষের দিকে দ্রুতগতির বৈদ্যুতিক বাইক বাজারে আনতে চলেছে ওকিনাওয়া অটোটেক।

প্রসঙ্গত, গত ২০১৫ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর একের পর এক বৈদ্যুতিক স্কুটার বাজারে এনেছে সংস্থাটি। ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে এর বেশ কয়েকটি মডেল। বর্তমানে বাজারে Okinawa Autotech এর মোট ৬টা ইলেকট্রিক স্কুটার রয়েছে। দ্রুত এবং স্বল্প উভয় গতির বৈদ্যুতিক স্কুটার বাজারে এনেছে সংস্থাটি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।