OLA ইলেকট্রিক স্কুটারের লঞ্চ আসন্ন, প্রকাশ্যে টেস্ট রাইডের ছবি

ola-e-scooter-test-drive-image-leaked-launch-imminent
ছবি : autocarindia.com

বেঙ্গালুরু ভিত্তিক ক্যাব এগ্রিগেটর সংস্থা Ola (ওলা)-র বৈদ্যুতিক শাখা Ola Electric (ওলা ইলেকট্রিক) আর কয়েকমাসের মধ্যেই বৈদ্যুতিন স্কুটার বাজারে আনছে। সম্প্রতি অটোকার ইন্ডিয়ার সৌজন্যে ওলা ই-স্কুটারের টেস্ট রাইডের ছবি প্রকাশ্যে এসেছে। যা নির্দেশ করে স্কুটারটি লঞ্চ হওয়া এখন সময়ের অপেক্ষা। ইলেকট্রিক মোবিলিটি সেগমেন্টে ওলার পা রাখা নিয়ে বেশ দীর্ঘ দিন ধরেই গুঞ্জন চলছিল। গতবছর নেদারল্যান্ডের ইলেকট্রিক স্কুটার নির্মাতা Etergo-কে অধিগ্রহণের পরই সেই নিয়ে যাবতীয় জল্পনার অবসান ঘটে।

টেস্ট রাইডের ছবিতে ওলার আপকামিং ই-স্কুটারটির (OLA e-Scooter) চেহারা লুকানোর জন্য সেটিকে ক্যামোফ্লেজ উপকরণে ঢাকা ছিল। তবে আমরা জানি, ওলা এটি Etergo AppScooter-র ওপর ভিত্তি করে তৈরি করছে। ডিজাইনের নিরিখেও দুটি স্কুটারের মধ্যে বেশ মিল থাকবে৷ ডাচ স্কুটারটির মতো এতেও একই পাওয়ারট্রেন ব্যবহার করা হবে বলে আমরা মনে করছি। Etergo AppScooter-র কথা বললে, এটি সোয়াইপেবল ব্যাটারি প্যাক সহ এসছে যা একবার চার্জ দিলে ২৪০ কিমি ড্রাইভিং রেঞ্জ দেয়৷ এটি ৪.৯ সেকেন্ডেই ০-৪৫ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে পারে। তবে ভারতের জন্য কেমন ব্যাটারি মডিউল নির্বাচন করা হবে, তা এখনও স্পষ্ট নয়।

রিপোর্ট বলছে, ভারতে লঞ্চ হতে চলা ওলা ইলেকট্রিক স্কুটারের টপ স্পিড হবে ১০০ কিমি/ঘন্টা এবং সিঙ্গেল চার্জে এটি ১০০ কিমি পর্যন্ত চলতে পারবে। ব্যাটারি ক্যাপাসিটি সর্ম্পকে যদিও ধারণা পাওয়া যায়নি। তবে যথাসম্ভব, এতে রিমুভেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হবে। স্কুটারটিতে থাকবে টিএফটি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং অ্যাপ্লিকেশন বেসড কানেক্টিভিটি ফিচার।

প্রাথমিকভাবে স্কুটারটি ভারত ও ইউরোপের বাজারে সরবরাহের জন্য নেদারল্যান্ডে সংস্থার ম্যানুফ্যাকচারিং ফেসিলিটিতে নির্মিত হবে। তবে তামিলনাড়ুতে বছরে ২০ লাখ ইউনিটের প্রোডাকশান ক্যাপাসিটি সম্পন্ন বিশ্বমানের কারখানা গড়ে তোলার জন্য ওলা ইতিমধ্যে ২,৪০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষনা করেছে। পরবর্তী পর্যায়ে এখানে ওলার বৈদ্যুতিন স্কুটার তৈরি হবে৷ অত্যাধুনিক এই কারখানা তৈরির জন্য ওলা হাত মিলিয়েছে জার্মান সংস্থা সিমেন্সের সাথে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন