আসছে Ola-র ইলেকট্রিক স্কুটার, তার আগে ৩০০ মিলিয়ন ডলার সংগ্রহের পরিকল্পনা কোম্পানির

ola-electric-raising-300-million-for-marketing-distribution-ahead-of-launch

ক্যাব এগ্রিগেটর সংস্থা ওলার EV (Electric Vehicle) শাখা Ola Electric শীঘ্রই বাজারে বৈদ্যুতিন টু-হুইলার লঞ্চ করতে চলেছে। ইকোনমিক টাইমসকে এর সূত্র জানিয়েছে, ওলা ইলেকট্রিক তার বর্তমান এবং নতুন বিনিয়োগকারীদের কাছ থেকে ৩০০ মিলিয়ন ডলার সংগ্রহের পরিকল্পনা করছে। যা ব্রান্ড বিল্ডিং ও ডিস্ট্রিবিউশনের কাজে ব্যবহার করা হবে।

২০১৭ সালে স্বাধীন সংস্থারূপে লঞ্চ হওয়ার পর, ওলা ইলেকট্রিকের এখন নেতৃত্বে আছেন অঙ্কিত জৈন, আনন্দ শাহ, সন্দীপ দিবাকরণ, সৌরভ গ্রোভার ও ওলার সহ-প্রতিষ্ঠাতা ভবিশ আগরওয়াল। প্রতিষ্ঠার পর সংস্থাটিতে সফটব্যাংক. টাইগার গ্লোবাল, ম্যাট্রিক্স পার্টনার, রতন টাটা, মুঞ্জল ফ্যামিলি হুন্ডাই, এবং কিয়া-র বিনিয়োগ এসেছে। এছাড়াও, Ola Electric বেশ কয়েকবছর ধরেই চার্জিং সলিউশন, ব্যাটারি সোয়াপিং টেকনোলজি সহ নানা বিষয়ের ওপর পাইলট প্রোজেক্ট পরিচালনা করছে। রিপোর্টে বলা হচ্ছে, ওলার বিশ্বাস, কোম্পানির নিজস্ব ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম এবং সফটওয়্যার তাদের সাফল্যের রসায়ন গড়ে তুলবে।

ওলা ইলেকট্রিক ইতিমধ্যে তামিলনাড়ুর হোসুরে ২৪০০ কোটি টাকা লগ্নী করে বিশ্বের বৃহত্তম স্কুটার কারখানা গড়ে তোলার ঘোষণা করেছে। বিশ্বমানের এই কারখানা চলবে অচিরাচরিত শক্তিতে। ওলার এই ফ্যাক্টরিতে প্রাথমিকভাবে ২ মিলিয়ন ইউনিট বার্ষিক ম্যানুফ্যাকচারিং ক্যাপাসিটি থাকবে। এই কারখানাতে ১০ হাজার মানুষের প্রতক্ষ্য ও পরোক্ষভাবে কর্মসংস্থান হবে বলেও জানা গিয়েছে।

Ola Electric এর এক্সিকিউটিভ ডিরেক্টর বরুন দুবে জানিয়েছেন, ওলার ই-স্কুটারে ঘনঘন চার্জ দেওয়ার প্রয়োজন পড়বে না। এটি যে কোন স্থানে সহজেই বহনযোগ্য এমন ইউনিক রিমুভেবল ব্যাটারি সিস্টেমের সাথে আসবে। ভারত ও ইউরোপে শীঘ্রই লঞ্চ হতে চলা ওলার নতুন বৈদ্যুতিন স্কুটারের সম্ভাব্য দাম হবে ৯০-৯৫  হাজার টাকার মধ্যে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷