Omega Seiki Mobility: বাজারে আসছে প্রথম পণ্য পরিবহনকারী বৈদ্যুতিক চার চাকার গাড়ি, এক চার্জে চলবে ২৫০ কিমি পথ

M1KA নামক ভারতের প্রথম বিদ্যুৎ চালিত লাইট কমার্সিয়াল (LCV) পণ্য পরিবহনকারী গাড়িটির উপর থেকে পর্দা সরানো হয়েছে

omega-seiki-mobility-m1ka-electric-light-commercial-vehicle-unveils

বেশ কয়েক বছর ধরেই সমগ্র বিশ্বে তো বটেই এমনকি ভারতেও বৈদ্যুতিক গাড়ির ব্যবহারের বিষয়ে জোর দেওয়া হচ্ছে। বিশ্ব উষ্ণায়ন সহ পরিবেশের দূষণের মাত্রা কমাতেই এই উদ্যোগ। এই মর্মে দেশের বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা এবং ব্যবহারকারীদের বিশেষ ছাড় ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। ফলে নতুন নতুন গাড়ি প্রস্তুতকারী সংস্থার আবির্ভাব ঘটছে। সম্প্রতি দেশীয় বাজারে পণ্য পরিবহনকারী বৈদ্যুতিক চারচাকা গাড়ি লঞ্চের কথা ঘোষণা করেছে Omega Seiki Mobility। M1KA নামক ভারতের প্রথম বিদ্যুৎ চালিত লাইট কমার্সিয়াল (LCV) পণ্য পরিবহনকারী গাড়িটির উপর থেকে আজই পর্দা সরানো হয়েছে।

M1KA ইলেকট্রিক গাড়ির স্পেসিফিকেশন, ফিচার

চার চাকার M1KA ইলেকট্রিক গাড়িটি আন্তঃরাজ্য পরিবহন এবং স্মল স্কেল বিজনেস যেমন ই-কমার্স, ডেয়ারি বিজনেস সহ এই জাতীয় ক্ষেত্রে ব্যবহারের উপযোগী বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এই গাড়িতে ৯০ kWh ক্ষমতা সম্পন্ন একটি এনএমসি বেসড ব্যাটারি থাকবে। একবার চার্জেই গাড়িটি ২৫০ কিমি চলতে পারবে। এছাড়াও গাড়িটির সর্বোচ্চ গতিবেগ হবে ১০০ কিমি প্রতি ঘন্টায়।

আবার গাড়ির ব্যাটারিটিকে সাধারণ চার্জার দিয়ে সম্পূর্ণ চার্জ করাতে ৮ ঘন্টা সময় লাগলেও, ডিসি ফাস্ট চার্জিং স্টেশনের মাধ্যমে ৪ ঘন্টায় ফুল চার্জ হয়ে যায়। গাড়িটির সামনে এবং পেছনে যথাক্রমে ৬টা ও ৭টা লিফ স্প্রিং সাসপেনশন থাকবে, যার ফলে গাড়িটি ২ টন পর্যন্ত পণ্য পরিবহন করতে সক্ষম হবে বলে জানানো হয়েছে।

ওমেগা সেইকি মোবিলিটি (OSM) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান উদয় নারাঙ্গ জানিয়েছেন, “তুলনামূলক কম ব্যয়বহুল, দীর্ঘস্থায়ী সমাধান এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ক্রমবর্ধমান সহায়তার কারণে বৈদ্যুতিক বাণিজ্যিক যানবাহনগুলি বাজারে বিশেষভাবে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানের স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি এবং অনুকূল পরিবেশ ক্রেতাদের জন্য বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত করতে আমাদের অধিক অনুপ্রাণিত করছে। কালজয়ী M1KA গাড়িটি উন্মোচনের বিষয়ে আমরা রোমাঞ্চিত। ওমেগা সেকি মোবিলিটির হাত ধরে পরবর্তী প্রজন্মের এই বৈদ্যুতিক কমার্শিয়াল গাড়িটির আত্মপ্রকাশ আমাদের লক্ষ্য ‘নেট-জিরো কার্বন মোবিলিটি’ কে আরো জোরদার করেছে।”

প্রসঙ্গত, ওমেগা প্রধানত ‘ওনার-কাম-ড্রাইভার’ এবং ‘ফ্লিট ওনার’দের-কে লক্ষ্য করেই বানানো হয়েছে। সমগ্র ভারতে মোট ৪০ টি ওমেগার ডিলারশিপ রয়েছে। তবে আপাতত এই গাড়িটি ২০০০ ইউনিটের প্রস্তুতির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।