One Moto: গড়নে Vespa-র ছোঁয়া, ব্রিটিশ সংস্থা ভারতে নিয়ে এল তিনটি ই-স্কুটার, এক চার্জে দৌড়বে 150km

রেট্রো স্টাইলিং ও স্মার্টফোন কানেক্টিভিটি Commuta, Byka, ও Electa-র প্রধান হাইলাইটগুলির মধ্যে অন্যতম

one-moto-commuta-byka-electa-electric-scooters-launched-in-india-price-rs-120000

দেশীর স্টার্টআপ সংস্থা Ellysium Automotive-এর হাত ধরে ভারতে প্রবেশ করল ব্রিটিশ বৈদ্যুতিক যান প্রস্তুতকারী সংস্থা One Moto৷ খালি হাতে তারা আসেনি। নিয়ে এসেছে তিন তিনটি ইলেকট্রিক স্কুটার – Commuta, Byka, ও Electa। One Moto-র পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতের মেট্রো শহরগুলিতে খুব তাড়াতাড়িই শো-রুম উদ্বোধন করা হবে। যাতে গ্রাহকদের কাছে সর্বোত্তম মানের পণ্য সরবরাহ করা যায়।

Commuta একটি এন্ট্রি লেভেল স্কুটার। দাম ১ লক্ষ ২০ হাজার টাকা। একবার ব্যাটারি ফুল চার্জ করলে চলবে ৭৫ কিলোমিটার। অন্য দিকে, Byka, ও Electa-র দাম রাখা হয়েছে ১ লক্ষ ৮৫ হাজার টাকা। একচার্জে ই-স্কুটার দু’টি ১৫০ কিলোমিটার পাড়ি দিতে পারবে৷ স্কুটারগুলি আগামী জানুয়ারি থেকে কেনা যাবে।

Commuta, Byka, ও Electa রিমুভেবল ব্যাটারি প্যাকের সাথে এসেছে। এর ফলে স্কুটার থেকে ব্যাটারি খুলে নিয়ে বাড়ির মধ্যেই চার্জ দেওয়া যাবে। ব্যাটারিটি লিথিয়াম-আয়নের। সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৪-৫ ঘন্টা। দেশজুড়ে ব্যাটারি চার্জিং/ সোয়াপিং স্টেশন গড়ে তোলার পরিকল্পনা করছে Ellysium Automotive।

রেট্রো স্টাইলিং ও স্মার্টফোন কানেক্টিভিটি Commuta, Byka, ও Electa-র প্রধান হাইলাইটগুলির মধ্যে অন্যতম। ব্লুটুথের সাহায্যে সংযোগ স্থাপন করে স্মার্টফোনেই দেখে নিতে পারবেন রাইডিং হিস্ট্রি ও ব্যাটারি পারফরম্যান্স। সার্ভিস বুকিংয়ের পাশাপাশি পাবেন মেইনটেন্যান্স এলার্টও।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷