Oneplus ফোনে লুকিয়ে আছে ফেসবুক অ্যাপ, চাইলেও করা যাবেনা ডিলিট

oneplus-8-and-nord-coming-with-facebook-and-netflix-bloatware

বেশ কয়েকদিন ধরেই খবরের শিরোনামে রয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা সংস্থা OnePlus। সে কখনো নতুন Nord ফোনের জন্যে তো কখনো মার্কেট শেয়ারের জন্যে। তবে এবার OnePlus এর বিরুদ্ধে ঘোরতর অভিযোগ জানিয়েছে গ্রাহকরা। আসলে সংস্থার লেটেস্ট স্মার্টফোনগুলিতে নাকি Facebook সহ কিছু অ্যাপ্লিকেশন প্রি-ইনস্টলেড অবস্থায় থাকছে, যা ইউজাররা চাইলেও ডিলিট করতে পারবেননা।

স্মার্টফোনে প্রি-ইনস্টল থাকা এই ধরণের অ্যাপ্লিকেশনগুলিকে ব্লটওয়্যার বলা হয়। বর্তমান সময়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্লটওয়্যারের উপস্থিতি খুব সাধারণ ব্যাপার। কিন্তু এর আগে ওয়ানপ্লাসের ডিভাইসগুলিতে সিস্টেম অ্যাপ ছাড়া প্রি-ইনস্টলেড অ্যাপ দেখা যেতনা, এর জন্য বাজারে বেশ প্রশংসিত হয়েছিল সংস্থাটি।

এই প্রসঙ্গে বলে রাখি, চলতি বছরে লঞ্চ হওয়া OnePlus 8, 8 Pro এবং OnePlus Nord স্মার্টফোনে ফেসবুকের মত ব্লটওয়্যার দেখতে পাওয়া গেছে। তবে ইউজাররা এগুলি সরাসরি ফোনের হোম স্ক্রিনে দেখতে পাবেননা, এর জন্য ফোনের সেটিংসে গিয়ে ফেসবুক সার্চ করতে হবে। সার্চ করার পর Facebook Services, Facebook App Manager এবং Facebook App Installer – এই তিনটি অ্যাপ্লিকেশন দেখতে পাওয়া যাবে।

ফেসবুক ছাড়াও ওয়ানপ্লাস ফোনে নেটফ্লিক্স অ্যাপ ব্লটওয়্যার দেখা গেছে। আগেই বলেছি, এই অ্যাপগুলি ডিফল্টরূপে থাকবে এবং ইউজাররা সেগুলি আনইনস্টল করতে পারবেননা। তবে এগুলি ডিসাবেল করার অপশন অবশ্যই থাকবে।

এখন আপনি প্রশ্ন করতে পারেন যে এতে সুবিধা কী। সুবিধা বলতে আপনাকে ম্যানুয়ালি অ্যাপগুলি ডাউনলোড করতে হবেনা। এছাড়া আপনি যদি ফোনে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করেন, এবং ফোনটিতে ইতিমধ্যে ফেসবুক সার্ভিস এবং ফেসবুক অ্যাপ ইনস্টলার থাকে, তবে অটোমেটিক্যালি ইনস্টাগ্রামের লেটেস্ট ভার্সন আপডেট হয়ে যাবে। যদিও ওয়ানপ্লাসের এই ভাবনা কে মোটেই ভালো মনে নেয়নি ফ্যানরা।