সুখবর, সর্বপ্রথম OnePlus 9 ও OnePlus 9 Pro-র জন্য শুরু হল Android 12 ভিত্তিক OxygenOS 12 ওপেন বিটা প্রোগ্রাম

OnePlus 9 সিরিজের জন্য শুরু হল Android 12 বেসড OxygenOS 12-র ওপেন বিটা প্রোগ্রাম

oneplus-9-pro-series-oxygenos-12-based-on-android-12-open-beta-live

গতকাল অর্থাৎ ৪ঠা অক্টোবর রাত্রে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি অকেজো থাকায়, বিরক্ত বিশ্বের প্রায় সমস্ত স্মার্টফোন ইউজারই। যদিও এই চরম-অস্বস্তির মাঝেই কাল আনুষ্ঠানিকভাবে Android 12 (অ্যান্ড্রয়েড ১২) অপারেটিং সিস্টেমের স্টেবল ভার্সন লঞ্চ করেছে Google (গুগল)। হ্যাঁ, দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে সাধারণ টাইমলাইন (সেপ্টেম্বর) থেকে একটু দেরিতে টেক জায়ান্টটি তার লেটেস্ট অ্যান্ড্রয়েড সফ্টওয়্যারের আনুষ্ঠানিক ঘোষণা করেছে।। আর Google-এর ঘোষণার পরেই, বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ডগুলি এই অপারেটিং সিস্টেম নির্ভর কাস্টম স্কিন লঞ্চ করতে তৎপর হয়ে উঠেছে। ইতিমধ্যেই চীনা ওইএম Realme, Android 12-ভিত্তিক Realme UI 3.0 ওএসের লঞ্চের দিন ধার্য করেছে। আবার কিছুটা সময় পেরোতে না পেরোতেই, পরিচিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন নির্মাতা, OnePlus (ওয়ানপ্লাস) তাদের OxygenOS 12‌ কাস্টম স্কিন নিয়ে আসার কথা জানিয়েছে।

OnePlus 9/9 Pro ফোনের জন্য শুরু হল Android 12 নির্ভর OxygenOS 12‌ ওপেন বিটা প্রোগ্রাম

জনপ্রিয় ব্র্যান্ডটি Android 12-এর ওপর ভিত্তি করে তার OnePlus 9 (ওয়ানপ্লাস ৯) সিরিজের জন্য প্রথম OxygenOS 12 (অক্সিজেনওস ১২)-র ওপেন বিটা প্রোগ্রাম চালু করেছে। OnePlus-এর কমিউনিটি ফোরামের পোস্ট অনুযায়ী, কেবল OnePlus 9 এবং 9 Pro হ্যান্ডসেট দুটির ইউজাররা এই ওপেন বিটার সুবিধা উপভোগ করতে পারবেন। ফোরাম থেকে রেজিস্ট্রেশন করা যাবে। আসুন দেখে নিই OxygenOS 12-র ওপেন বিটা প্রোগ্রামে কী কী পরিবর্তন বা নতুনত্ব দেখা যাবে।

OnePlus OxygenOS 12-এর ওপেন বিটা চেঞ্জলগ

১. সিস্টেম: অক্সিজেনওএস ১২ কাস্টম স্কিনে ইউজাররা কার্যত ডিভাইস সিস্টেমে ‘ব্র্যান্ড-নিউ’ ডিজাইন, লেয়ার, উন্নত টেক্সচার এবং অপ্টিমাইজড ডেস্কটপ আইকন দেখতে পাবেন। ডেটা কন্টেন্ট আরো ভিজ্যুয়াল এবং পড়া সহজ হয়ে যাবে। সাথে, নতুন কিছু সেটিং এবং স্টাইল পরিলক্ষিত হবে।

২. ডার্ক মোড: অ্যান্ড্রয়েডের অন্যতম জনপ্রিয় ফিচার ডার্ক মোডে এখন তিনটি অ্যাডজাস্টেবল লেভেলের সাপোর্ট পাওয়া যাবে, যা ইউজারের এক্সপেরিয়েন্সকে আরো পার্সোনালাইজ এবং আরামদায়ক করে তুলবে।

৩. ওয়ার্ক-লাইফ ব্যালেন্স: অক্সিজেনওএস ১২ কাস্টম ওএসে এই ওয়ার্ক-লাইফ ব্যালেন্স ফিচারটি সমস্ত ইউজারের জন্য উপলব্ধ থাকবে। এটি দ্রুত সেটিংসের মাধ্যমে অনায়াসে ডিভাইসকে ওয়ার্ক এবং লাইফ মোডের মধ্যে স্যুইচ করতে সাহায্য করবে।

৪. গ্যালারি: এখন থেকে নির্বাচিত স্মার্টফোন ইউজাররা গ্যালারি ব্যবহারের সময় পিঞ্চ আকারে অর্থাৎ দুটি আঙুলের চিমটি দিয়ে বিভিন্ন লেআউটের মধ্যে স্যুইচ করতে পারবেন। আবার এভাবে আঙুলের সাহায্যে সেরা মানের ছবিগুলি নির্বাচন করা যাবে।

৫. ক্যানভাস এওডি (AOD): অক্সিজেনওএস ১২ কাস্টম ওএসে নতুন ক্যানভাস এওডি ফিচার উন্নত ভিজ্যুয়াল এফেক্টসহ আরও পার্সোনালাইজ লক স্ক্রিন এক্সপিরিয়েন্স, অপ্টিমাইজড সফ্টওয়্যার অ্যালগরিদম এবং কালার অ্যাডজাস্টমেন্টের মত সুবিধা দেবে।

OnePlus OxygenOS 12-এর ওপেন বিটা আপডেটের সমস্যা

ওয়ানপ্লাস, ইতিমধ্যেই অক্সিজেনওএস ১২ বিটা আপডেট ডাউনলোড করার পর উপস্থিত হওয়া সম্ভাব্য কিছু সমস্যার কথা উল্লেখ করেছে। তাদের মতে, এই আপডেটের পর কিছু থার্ড-পার্টি অ্যাপ সঠিকভাবে কাজ না করতে পারে, অথবা ক্যামেরা মাঝে মাঝে আটকে যেতে পারে। শুধু তাই নয়, এতে টেক্সট মেসেজ, কল, মিউজিক প্লেব্যাক ইত্যাদিতে অসুবিধা দেখা যেতে পারে বলেও জানানো হয়েছে। ফলে আপনি যদি OnePlus 9 বা 9 Pro ব্যবহার করেন এবং উল্লেখিত সমস্যাগুলি মেনে নিতে পারেন, তাহলে বিটা প্রোগ্রাম অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.