Google Pay, Paytm দের টেক্কা দিতে ভারতে আসছে OnePlus Pay

oneplus-files-trademark-for-oneplus-pay-in-india

আজকাল আমরা অনেকেই যে-কোনো জায়গায় পেমেন্ট করার জন্য ই-ওয়ালেট অর্থাৎ অনলাইন পেমেন্টের ব্যবহার করি, যার সাহায্যে কোনো ঝামেলা ছাড়াই কয়েক সেকেন্ডের মধ্যে পেমেন্ট হয়ে যায়। এই জন্য Paytm, Freecharge, Mobikwik, Google Pay, Ola Money বর্তমানে আমাদের কাছে খুব জনপ্রিয়। এবার এদের সকলকে টেক্কা দিতে ভারতের বাজারে শীঘ্রই আসতে পারে OnePlus Pay ডিজিটাল ওয়ালেট। জনপ্রিয় টিপস্টার মুকুল শর্মার মতে, এই চিনা স্মার্টফোন নির্মাতা ভারতে ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মের জন্য একটি ট্রেডমার্ক দাখিল করেছে, যা নির্দেশ করে ওয়ানপ্লাস পে শীঘ্রই ভারতে উপলব্ধ হতে পারে।

ওয়ানপ্লাস প্রথম ২০১৯ সালে OnePlus Pay-এর ডেভেলপমেন্টের কথা ঘোষণা করে, যা অবশেষে গত বছর চিনে তৎকালীন ফ্ল্যাগশিপ OnePlus 7T এবং OnePlus 7T Pro স্মার্টফোনের সাথে
আত্মপ্রকাশ করে। এই ডিজিটাল পেমেন্ট সার্ভিসটি প্রি-লোডেড ওয়ালেট অ্যাপের সাথে কাজ করবে‌। ফিচারের কথা বললে, OnePlus Pay কে ব্যবহারকারীরা ডিফল্ট NFC-ভিত্তিক পেমেন্ট অ্যাপ হিসেবে সেট করতে পারবে। NFC-ভিত্তিক প্ল্যাটফর্মের মাধ্যমে পেমেন্ট করতে হলে, পাওয়ার বাটনটি ডবল প্রেস করে ইউজাররা খুব দ্রুত OnePlus Pay অ্যাক্সেস করতে পারবেন। ইউজারদের অ্যাপটির মারফত পেমেন্ট করার জন্য নিজস্ব কার্ডের ডিটেলস সেভ করতে হবে। উপরন্তু, এটি স্থানীয় দোকান, শপিং মলে NFC-এনাবেলড POS ডিভাইসের সাথে কাজ করবে।

OnePlus সম্ভবত ভারতীয় ব্যাংকগুলির বা মাস্টারকার্ড এবং ভিসার মতো আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ের সাথে পার্টনারশিপ করবে । যদিও এখন সবাই এটা জানার জন্য উৎসুক যে, কোম্পানি ভারতের গ্রাহকদের জন্য RuPay ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারের সুবিধা দিতে পারে।

প্রসঙ্গত স্মার্টফোন কোম্পানিগুলির মধ্যে এর আগে Samsung ওXiaomi কে ভারতে পেমেন্ট অ্যাপ লঞ্চ করতে দেখেছিলাম। এবার সেই তালিকায় যোগ হতে চলেছে OnePlus এর নাম।

এদিকে শোনা যাচ্ছে OnePlus Pay পরিষেবাটি নতুন ওয়ানপ্লাস স্মার্টওয়াচ বা ওয়ানপ্লাস ব্যান্ডের মতো অন্যান্য ডিভাইসেও কাজ করবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, চিনে OnePlus-এর প্রতিদ্বন্দ্বী Xiaomi-র NFC-এনাবেলড Mi Band মডেল রয়েছে যার মাধ্যমে ডিজিটাল, কনট্যাক্টলেস পেমেন্ট করা যায়। যাই হোক, NFC-এনাবেলড Mi Band ( বা Mi Smart Band) এখনও গ্লোবাল মার্কেটে আত্মপ্রকাশ করতে পারেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন