ফের ফাটলো OnePlus Nord 2, ডিভাইস বিক্রি রুখতে আদলতে যাচ্ছে আইনজীবী

আইনজীবীর কালো পোশাকের পকেটে থাকা অবস্থায় ফেটে পড়লো OnePlus Nord 2

oneplus-nord-2-explodes-again-inside-a-lawyers-black-robe

অভিযোগ এর আগেও উঠেছিল। তবে সেবার অভিযোগকারীর কাজকর্ম ঘটনার সত্যতা সম্পর্কে প্রশ্ন তুলে দেয়। পরে সংস্থার তরফ থেকে ঘটনাটিকে ভুয়ো আখ্যা প্রদান করা হয়। কিন্তু এবার আর শেষ রক্ষা হলোনা। শীতাতপ নিয়ন্ত্রিত কোর্ট রুমে আইনজীবীর কালো পোশাকের পকেটে থাকা অবস্থায় ফেটে পড়লো ওয়ানপ্লাস (OnePlus) কোম্পানীর বহু চর্চিত স্মার্টফোন ওয়ানপ্লাস নর্ড ২ (OnePlus Nord 2)। ঘটনাটি প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে ওয়ানপ্লাস কর্তৃপক্ষ দুশ্চিন্তার প্রহর গুনতে শুরু করেছেন। যদিও এবারেও তারা বিস্ফোরণের দাবী মেনে নিতে সম্মত হয়নি।

OnePlus Nord 2 বিস্ফোরণের ব্যাপারে সম্প্রতি যিনি অভিযোগ দায়ের করেছেন তিনি নিজেই একজন আইনজীবী। তার নাম গৌরব গুলাটি। টুইটারে তিনি বিস্ফোরণের ফলে ক্ষতিগ্রস্ত ডিভাইসের একাধিক ছবি শেয়ার করেছেন। সেখানে যে ওয়ানপ্লাস ডিভাইসটিকে দেখা গিয়েছে তা সবদিক থেকেই পুরোপুরি বিনষ্ট। গুলাটি জানিয়েছেন, ফোনটি তার কালো পোশাকের পকেটে রাখা অবস্থায় হঠাৎ করেই ফেটে পড়ে। প্রথমে তাতে আগুন ধরে যায় এবং তারপর বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের সময় ফোনটি সম্পূর্ণ অব্যবহৃত অবস্থায় ছিলো বলে গুলাটির দাবী।

অভিযোগ প্রকাশ্যে আনার পর সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা গুলাটির সঙ্গে সাক্ষাৎ করেন। সেদিক দিয়ে অভিযোগের সত্যতাকে কোনভাবেই উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। অভিযোগকারীর বক্তব্য অনুযায়ী বিস্ফোরণের আগে তার ডিভাইসে ৯০ শতাংশ ব্যাটারি মজুত ছিলো। একসময় হঠাৎ করে তিনি পকেটে গরম কিছুর অস্তিত্ব অনুভব করেন। এরপর বিস্ফোরণ ঘটে। স্মার্টফোন ফেটে পড়ার সঙ্গে সঙ্গেই তিনি নিজের পোশাক ছুঁড়ে ফেলে দেন। এক্ষেত্রে তিনি বড় শারীরিক ক্ষতির সম্মুখীন হতে পারতেন বলে তার বক্তব্য। ফলে এই ঘটনার জন্য তিনি ফোন প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা করার ইচ্ছে প্রকাশ করেছেন।

এদিকে মিড-রেঞ্জ সেগমেন্টে বাজারে আগত ওয়ানপ্লাস নর্ড ২ ডিভাইস বিস্ফোরণের একের পর এক অভিযোগ সামনে আসায় ওয়ানপ্লাস কর্তৃপক্ষ বেশ বিব্রত। আগেরবার উপযুক্ত তথ্য-প্রমাণের অভাবে ছাড় পেলেও, এবারে আইনজীবী অভিযোগকারীর মতিগতি সংস্থাকে ভয় দেখাচ্ছে। খোদ অভিযোগকারীর বক্তব্য, বিস্ফোরণের ঘটনা সামনে আনতেই প্রস্তুতকারক সংস্থা তার সাথে যোগাযোগ করে। তারা তাকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার কথা জানালেও গুলাটি রাজি হননি। বরং এক্ষেত্রে সংস্থার আচরণ তার অসংবেদনশীল মনে হয়েছে। তিনি বড় কোনো ক্ষতির মুখে পড়লে সংস্থা ক্ষতিপূরণ দিয়ে ব্যাপার ধামাচাপা দেওয়ার চেষ্টা করতো কিনা সে সম্পর্কেও তিনি প্রশ্ন তুলেছেন।

যদিও ওয়ানপ্লাসের (OnePlus) পক্ষ থেকে গুলাটিকে ক্ষতিপূরণ দেওয়ার প্রসঙ্গ অস্বীকার করা হয়েছে। সংস্থা জানিয়েছে আগে তারা ক্ষতিগ্রস্ত Nord 2 ডিভাইসটিকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে চান। তারপরেই ক্ষতিপূরণ বা অন্য কিছুর প্রসঙ্গ আসবে। কিন্তু পর্যবেক্ষণের জন্য গুলাটির দ্বারস্থ হলে, তিনি সংস্থার প্রতিনিধিদের ফিরিয়ে দেন বলে ওয়ানপ্লাসের বক্তব্য।

ফোন বিস্ফোরণের জন্য গুলাটি আগামীকাল ওয়ানপ্লাসের (OnePlus) বিরুদ্ধে থানায় এফআইআর (FIR) দায়ের করবেন বলে জানিয়েছেন। একইসাথে ভারতে OnePlus Nord 2 ডিভাইসের বিক্রির উপরে স্থগিতাদেশ আনার দাবীতে তার মুখে আইনি লড়াই চালিয়ে যাওয়ার হুমকি শোনা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020