পোশাক ভেদ করে আর দেখা যাবে না ‘অনাবৃত’ শরীর, বিতর্কের মুখে আপডেট আনলো ওয়ানপ্লাস

এমনিতেই চীনা প্রোডাক্ট কিনতে দ্বিধা বোধ করছেন একাংশ ভারতীয়। সরকারের তরফেও চিনের প্রতি বিরূপ মনোভাব দেখা যাচ্ছে।
এরই মধ্যে বিতর্কে নাম জড়ালো চাইনিজ স্মার্টফোন সংস্থা ওয়ানপ্লাসের। আসলে সংস্থাটি তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ ফোন OnePlus 8 Pro-তে এমন একটি ক্যামেরা সেন্সর (X-ray Vision) দিয়েছিল, যার সাহায্যে কিছু প্লাস্টিকের জিনিস এবং পোশাক ভেদ করে দেখা যায়।

এই ফোনের একটি ফটোক্রোম ফিল্টার ইনফ্রারেডের সাহায্যে ফটোগুলিকে অনন্য রঙ দিত, তবে কয়েকজন ইউজার খেয়াল করেন এটি কিছু ক্ষেত্রে প্লাস্টিক এবং কাপড় ভেদ করে ভেতরের জিনিস দেখাতে সমর্থ। যার পরে অনেক ইউজার এই ক্যামেরা ফিচার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিলেন। সেকারণেই এবার ওয়ানপ্লাসের তরফে একটি আপডেট নিয়ে এসে এই সেন্সরটিকে ডিজেবল করে দেওয়া হয়।

এই ঘটনাটি প্রথম লক্ষ্য করেন বেন জেসকিন নামক এক ব্যক্তি। তিনি টুইটারে একটি ভিডিও পোস্ট করেছিলেন যেখানে দেখা গেছিল তাঁর ওয়ানপ্লাস ফোনের ফটোক্রোম ক্যামেরার সাহায্যে, অ্যাপল টিভি সেট-টপ বক্সের ভেতরের মেটেরিয়াল দেখা যাচ্ছে। পরে আরো অনেক ইউজার এই রকম কিছু অভিজ্ঞতার কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন।

ওয়ানপ্লাসের মুখপাত্র জানিয়েছেন, নতুন আপডেটের পরে ইউজাররা ফটোক্রোম লেন্সের সাহায্যে ফটো তুলতে পারবেন, কিন্তু ওই সমস্যাটি আর দেখা যাবেনা। এছাড়া নতুন আপডেটটিতে আরো ভাল পারফরম্যান্স এবং ব্যাটারি লাইফ মিলবে এই ফোন থেকে। The Sun সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে, এই ক্যামেরা সেন্সরটি স্থায়ীভাবে ব্যান করা হয়েছে। তবে সংস্থাটি ফোনে কেন এই জাতীয় ক্যামেরা সেন্সর দিয়েছিল, সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।