OnePlus 8T সহ আসন্ন ফোনগুলিকে প্রি-ইন্সটল থাকবেনা ফেসবুকের সমস্ত অ্যাপ

oneplus-removing-pre-installed-facebook-apps-from-oneplus-8t

এখন প্রায় সমস্ত কোম্পানির স্মার্টফোনে প্রি-ইনস্টল অ্যাপ থাকে। এই অ্যাপগুলির মধ্যে অনেক অপ্রয়োজনীয় অ্যাপও দেওয়া হয়। চীনা স্মার্টফোন কোম্পানি OnePlus এর ফোনগুলিতেও Facebook, Instagram, Messenger এর মত অ্যাপগুলিকে প্রিইন্সটল অবস্থায় দেখা যায়। এরজন্য কোম্পানিকে কম সমালোচনা শুনতে হয়নি। আর তাই ওয়ানপ্লাস এবার তাদের ফোন থেকে ফেসবুকের সমস্ত অ্যাপ সরানোর সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির একজন মুখপাত্র জানিয়েছেন, সম্প্রতি লঞ্চ হওয়া OnePlus 8T সহ আসন্ন ফোনগুলিতে Facebook-এর অ্যাপগুলি প্রি-ইনস্টল থাকবে না।

OnePlus-এর পক্ষ থেকে জানানো হয়েছে, অন্যান্য অ্যাপের মধ্যে শুধু Netflix অ্যাপটিই প্রি-ইনস্টলড্ থাকবে, যাতে ইউজাররা ভালো গুণমানের ভিডিয়ো দেখতে পারেন। তবে Facebook-এর কোন অ্যাপ আগে থেকে ইনস্টল করা থাকবে না।

OnePlus Nord, OnePlus 8 ও OnePlus 8 Pro-এর মধ্যে Facebook ব্লোটওয়্যার থাকায় কোম্পানিকে অনেক সমালোচনা সহ্য করতে হয়েছে। ইউজাররা Instagram, Messenger ও Facebook অ্যাপগুলি আনইন্সটল করতে পারলেও, ব্যাকগ্ৰাউন্ড Facebook সার্ভিস যেমন Facebook Application Manager, Facebook Installer এবং Facebook Notification Service গুলিকে কেবল ডিজেবল করতে পারতো।

কোম্পানির তরফে সাফাই দেওয়া হয়েছিল, এর ফলে Facebook ব্যাটারি কম খায়। তারা এও জানায়, যে ইউরোপ, ভারত ও উত্তর আমেরিকায় বিক্রি হওয়া ফোনে Facebook অ্যাপ ও সার্ভিসগুলি প্রি-ইনস্টল থাকবে। যদিও এবার তারা সে পরিকল্পনা বাতিল করছে।

তবে ভবিষ্যতে যে এই অ্যাপগুলি ওয়ানপ্লাসের ফোনে প্রি-ইনস্টল থাকবে না এমন প্রতিশ্রুতিও দেয়নি চীনা ফ্ল্যাগশিপ কোম্পানিটি। এমনকি OnePlus Nord ও OnePlus 8 সিরিজের ফোনে প্রি-ইনস্টল Facebook অ্যাপ ও সার্ভিসগুলি কীভাবে আনইন্সটল করা যাবে সে বিষয়ে কোম্পানি কোন মন্তব্য করেনি।