গুগলের WearOS ছাড়াই আসছে OnePlus Watch, থাকবে বৃত্তাকার ডায়াল

oneplus-watch-without-google-os-launching-23-march-confirmed-pete-lau

লঞ্চের দিন যতই এগিয়ে আসছে, ততই বহু প্রত্যাশিত OnePlus Watch-কে কেন্দ্র করে উন্মাদনা বাড়ছে! সামনে আসছে OnePlus-এর প্রথম স্মার্টওয়াচটির ফিচার সম্পর্কিত বহু তথ্যও। কিন্তু নেটদুনিয়ায় OnePlus Watch-এর একের পর এক স্পেসিফিকেশন ফাঁস হলেও এটিতে Google-এর WearOS থাকবে কিনা, সেই বিষয়ে এতদিন কোনো স্পষ্টতা ছিল না। তবে এবার, জনপ্রিয় ফ্ল্যাগশিপ স্মার্টফোন নির্মাতা কোম্পানিটি নিজেই তাদের আসন্ন আধুনিক ঘড়িটির অপারেটিং সিস্টেম সংক্রান্ত ধোঁয়াশা দূর করল। আজ OnePlus একটি ব্লগ পোস্টে নিশ্চিত করেছে যে OnePlus Watch, Google-এর WearOS প্ল্যাটফর্মে চলবে না। বদলে দুর্দান্ত ব্যাটারি লাইফ এবং মসৃণ-নির্ভরযোগ্য অভিজ্ঞতা সরবরাহের জন্য, এটিতে RTOS (রিয়েল টাইম অপারেটিং সিস্টেম)-এর উপর ভিত্তি করে বিকশিত একটি স্মার্টওয়্যার অপারেটিং সিস্টেম দেওয়া হবে বলে জানিয়েছেন সংস্থার সিইও পিট লাউ (Pete Lau)।

এর আগে একটি ফোরাম পোস্টে OnePlus ঘোষণা করেছিল যে, আগামী ২৩শে মার্চ ব্র্যান্ডের নতুন OnePlus 9 সিরিজের সাথেই লঞ্চ হবে OnePlus Watch। সেক্ষেত্রে লাউ জানিয়েছেন যে, তাদের প্রথম স্মার্টওয়াচে আহামরি কোনো ফিচার থাকবেনা, তবে এটি ইউজারকে সাধারণ ওয়াচের চেয়ে অনেক বেশি সুবিধা দেবে এবং সময় প্রদর্শনের সাথে হার্ট রেটও নির্দেশ করবে। আপাতত OnePlus Watch-এর মাধ্যমে, সংস্থা, গ্রাহকদের ফ্যাশনেবল ডিজাইন, বিরামবিহীন সংযোগ এবং বেস্ট-ইন-ক্লাস এক্সপিরিয়েন্স সরবরাহ করার সংকল্প করেছে বলেই তাঁর দাবি।

ফিচারের কথা বললে, এই নতুন স্মার্টওয়াচে ৪৬ মিলিমিটার আকারের বৃত্তাকার ডায়াল, ৪ জিবি স্টোরেজ, ধুলো-জল প্রতিরোধী IP68 রেটিং এবং রক্তে অক্সিজেন লেভেল মাপার জন্য SpO2 সেন্সর থাকবে বলে জানিয়েছে জনপ্রিয় কমপেয়ারিং সাইট PriceBaba। তাছাড়া এটিতে ওয়ার্কআউট ডিটেকশন, স্লিপ ট্র্যাকিং, হার্ট রেট মনিটরিং এবং স্ট্রেস ট্র্যাকিংয়ের মত ফিচার থাকতে পারে বলেও জানা গিয়েছে। আবার, এটিতে র‌্যার্প চার্জ টেকনোলজি থাকারও সম্ভাবনা রয়েছে যার সাহায্যে এটি মাত্র ২০ মিনিটের চার্জে এক দিনের ব্যাটারি লাইফ সরবরাহ করতে পারে। এছাড়াও ঘড়িটির দুটি ভ্যারিয়েন্ট (LTE এবং Non-LTE) থাকবে এবং এটি কালো ও রুপোলি রঙের বিকল্পসহ আসবে বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, OnePlus স্মার্টফোন, অডিও পেরিফেরিয়াল, স্মার্টওয়্যার ডিভাইস এবং OnePlus TV-র সাথে এটিকে সহজেই কানেক্ট করা যাবে বলে জানিয়েছেন লাউ। তদুপরি, এই স্মার্টওয়াচটি OnePlus TV-গুলির রিমোট কন্ট্রোল হিসাবেও কাজ করবে বলে মনে করা হচ্ছে। এখনো অবধি OnePlus Watch-এর দাম সম্পর্কিত কোনো তথ্য পাওয়া যায়নি, তবে লাউয়ের পোস্ট দেখে আশা করা যায় এটি বেশ সাশ্রয়ী মূল্যে উপলব্ধ হবে।

এক্ষেত্রে যেহেতু Google-এর WearOS-এ বিগত কয়েক বছরে খুব বেশি উন্নয়ন আসেনি এবং অন্যান্য বহু সংস্থা প্ল্যাটফর্মটিকে এড়িয়ে চলছে, তাই OnePlus-ও নিজের প্রথম স্মার্টওয়াচটিতে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করছেনা বলে মনে হচ্ছে। এই প্রসঙ্গে বলে রাখি, নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির ব্যাপারে OnePlus-ও কোনো কাঁচা খেলোয়াড় নয়; বিশ্বের বহু বাজারে এটির OxygenOS-এর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। তবে সংস্থার আসন্ন স্মার্টওয়াচের ওএসটি কতটা আকর্ষণীয় বা মজাদার হয় – সেটাই এখন দেখার!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন