Jio ও Airtel কে পিছনে ফেলে দ্রুত ইন্টারনেট সরবরাহকারী অপারেটর Vi

ookla-speed-test-vi-offers-fastest-4g-speeds-from-october-to-december-2020-1.jpg

যদি বলি মোবাইল ডেটা স্পিডের নিরিখে কোন অপারেটর পছন্দ, তাহলে অধিকাংশই Reliance Jio-র নাম নেবেন। আবার অনেকেরই পছন্দের তালিকায় থাকবে Airtel। বিগত কয়েকবছরে এই দুই টেলিকম কোম্পানিকে আমরা উন্নত পরিষেবা দিতে দেখছি কিন্তু সম্প্রতি যে খবরটি সামনে এসেছে তা শুনলে Jio বা Airtel গ্রাহকদের মন কিছুটা হলেও খারাপ হতে পারে। আসলে দিন তিন-চার আগে Ookla নামক জনপ্রিয় স্পিড-টেস্টার সংস্থাটি জানিয়েছে যে, গত বছর অর্থাৎ ২০২০-র শেষ প্রান্তিকে সবচেয়ে দ্রুত ৪জি ইন্টারনেট স্পিড সরবরাহ করেছে Vodafone-Idea বা Vi। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

বর্তমান সময়ে টেলিকম পরিষেবার ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে পড়েছে ভোডাফোন আইডিয়া (Vi)। ফলে স্বাভাবিকভাবেই ওপরের লাইনগুলি আপনাদের মনে কৌতুহল বা প্রশ্নের উদ্রেক করতে পারে। সেক্ষেত্রে জানিয়ে রাখি, ২০২০-র চতুর্থ কোয়ার্টারে সবচেয়ে দ্রুত ডাউনলোড এবং আপলোড স্পিড সরবরাহ করে অন্যান্য টেলিকম অপারেটরদের খুব সহজেই পেছনে ফেলেছে Vi। Ookla-র রিপোর্ট অনুযায়ী, দেশের ১৬টি রাজ্যে সংস্থার এই অবিশ্বাস্য পারফরম্যান্স দেখা গেছে, যার মধ্যে রয়েছে উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, ছত্তিশগড়, দিল্লি, সিকিম, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ ইত্যাদি অঞ্চল।

এক্ষেত্রে Vi (উই)-এর 4G নেটওয়ার্ক ভারতের ১৪২টিরও বেশি শহরে দ্রুততম ডাউনলোড স্পিড সরবরাহ করেছে বলে জানা গিয়েছে। তবে শুধু ইন্টারনেট স্পিডের ক্ষেত্রেই নয়, গত তিন মাসে নিজের কল পরিষেবাটিও উন্নত করতে সক্ষম হয়েছে Vi। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI-এর প্রতিবেদন অনুযায়ী, সংস্থাটি গত নভেম্বর থেকে ২০২১-এর জানুয়ারি – এই তিন মাসের মধ্যে সর্বোচ্চ ভয়েস কল কোয়ালিটি সরবরাহ করেছে। এমনকি ১ থেকে ৫ স্কেলের মধ্যে এটি ৪ স্কোর অর্জন করেছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

শোনা গিয়েছে, Vi, আস্তে আস্তে ভারতজুড়ে তার 4G নেটওয়ার্কের স্পেকট্রামটি পুনর্গঠন করছে। আশা করা হচ্ছে যে এতে তারা GIGAnet-এর সাহায্যে আরো দ্রুত 4G স্পিড সরবরাহ করবে। এই প্রসঙ্গে ভোডাফোন-আইডিয়া লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও রবীন্দ্র তক্কর জানিয়েছেন, টেলকোর শক্তিশালী নেটওয়ার্কটি এখন 5G পরিকাঠামোর বিকাশে মনোনিবেশ করেছে যা মানুষের জীবনযাত্রায় উন্নতি করতে সহায়তা করবে।

তবে অস্বস্তির বিষয় এটাই যে, ভয়েস এবং ডেটা পরিষেবাতে সর্বাধিক স্কোর করা সত্ত্বেও, গত বছরের সেপ্টেম্বরে ভোডাফোন-আইডিয়া লিমিটেড কয়েক মিলিয়ন গ্রাহক হারিয়েছে। ট্রাইয়ের তথ্য অনুসারে, এপ্রিল থেকে নভেম্বর মাসের মধ্যে ২৯.২ মিলিয়ন গ্রাহক হাত ছেড়েছে Vi-এর। তাই উন্নত পরিষেবা দিয়ে আগামী দিনে সংস্থার রক্তক্ষরণ বন্ধ হবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন