অক্টোবরেও ইন্টারনেট স্পিডের ক্ষেত্রে নেপাল ও পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত

ভারতের প্রায় সব টেলিকম সংস্থাই আনলিমিটেড ডেটা অফার করে থাকে। কিন্তু ডেটা স্পিডের দিক দিয়ে বিচার করলে দেখা যাবে কোন অপারেটরই গ্রাহকদের সন্তুষ্ট করতে পারছেনা। সোমবার স্পিডটেস্ট কোম্পানি Ookla চলতি বছরের অক্টোবর মাসের জন্য তাদের স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স প্রকাশ করেছে। এই ইনডেক্সে সারা বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেট স্পিডের মধ্যে তুলনা করা হয়। এই ইনডেক্স অনুযায়ী, অক্টোবর মাসের হিসাবে ভারত ইন্টারনেট স্পিডে প্রতিবেশী দেশ পাকিস্তান ও নেপালের চেয়েও পিছিয়ে রয়েছে। এর আগে সেপ্টেম্বর মাসের হিসাবেও ভারত এই দুটি দেশের চেয়ে পিছিয়ে ছিল। অক্টোবরও মাসে ইন্টারনেট স্পিডের দিক দিয়ে খুব একটা উন্নতি করতে পারেনি ভারতীয় টেলিকম সংস্থাগুলি।

মোবাইল স্পিডের দিক দিয়ে ভারতের অবস্থান

অক্টোবর মাসের স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স অনুযায়ী দেখা গেছে, মোবাইলের ক্ষেত্রে ভারতের গড় ডাউনলোড স্পিড ১২.৩৪ এমবি/সেকেন্ড এবং গড় আপলোড স্পিড ৪.৫২ এমবি/সেকেন্ড। আগের মাসের হিসাব অনুযায়ী ভারতের গড় ডাউনলোড স্পিড ছিল ১২.০৭ এমবি প্রতি সেকেন্ড এবং গড় আপলোড স্পিড ছিল ৪.৩১ এমবি প্রতি সেকেন্ড। সুতরাং মোবাইলের স্পিডের ক্ষেত্রে কিছুটা উন্নতি ঘটিয়েছে কোম্পানিগুলি। প্রসঙ্গত, অক্টোবরে সারা বিশ্বের গড় ডাউনলোড স্পিড ছিল ৩৯.১৮ এমবি/সেকেন্ড এবং গড় আপলোড স্পিড ছিল ১১.৬৩ এমবি/সেকেন্ড।

Ookla স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স, মোবাইল ইন্টারনেট স্পিডের জন্য বিশ্ব জুড়ে ১৩৯ টি দেশের উপর সমীক্ষা চালায়। অক্টোবর মাসের জন্য এই ইনডেক্সে ভারত গোটা বিশ্বের মধ্যে ১৩১-তম অবস্থানে রয়েছে। ভারতের প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান মোবাইল ইন্টারনেট স্পিডে ভারতকে টেক্কা দিয়ে ১০৬-তম স্থান দখল করে নিয়েছে। গত মাসের চেয়ে তারা ১১ ঘর এগিয়ে গেছে। এমনকি নেপালের মতো ছোট্ট দেশও এই ইনডেক্সে ১২০-তম স্থান পেয়েছে। তবে বাংলাদেশ ও আফগানিস্তান মোবাইল স্পিডে ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, অক্টোবর মাসে মোবাইল স্পিডের বিচারে বিশ্বের মধ্যে প্রথম পাঁচে রয়েছে দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরশাহী, চিন, কাতার এবং অস্ট্রেলিয়া।

ফিক্সড ব্রডব্যান্ড স্পিডে ভারতের অবস্থান

মোবাইল ইন্টারনেট স্পিডে খুব বেশি উন্নতি না করতে পারলেও ফিক্সড ব্রডব্যান্ডের দিক দিয়ে অনেকটা এগিয়ে আছে ভারত। Ookla-এর স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে ফিক্সড্ ব্রডব্যান্ডের দিক দিয়ে ভারত গোটা বিশ্বের মধ্যে ৬৬-তম অবস্থানে রয়েছে। আর এর পিছনে রয়েছে অসাধারণ ডাউনলোড ও আপলোড স্পিড। অক্টোবরের হিসাব অনুযায়ী ভারতে ফিক্সড্ ব্রডব্যান্ডের গড় ডাউনলোড স্পিড ছিল ৪৮.৯৯ এমবি প্রতি সেকেন্ড এবং গড় আপলোড স্পিড ছিল ৪৫.৬৫ এমবি প্রতি সেকেন্ড। প্রসঙ্গত জানিয়ে রাখি, গত মাসের স্পিডটেস্ট সমীক্ষায় ভারতে ফিক্সড্ ব্রডব্যান্ডের গড় ডাউনলোড স্পিড ছিল ৪৬.৪৭ এমবি/সেকেন্ড এবং গড় আপলোড স্পিড ছিল ৪২.৪৩ এমবি/সেকেন্ড। সুতরাং গত মাসের চেয়ে স্পিডের অনেকটাই উন্নতি হয়েছে।

Ookla-এর সমীক্ষা অনুযায়ী সমগ্র বিশ্বের ফিক্সড ব্রডব্যান্ডের গড় ডাউনলোড স্পিড এ মাসে ৮৭.৮৪ এমবি/সেকেন্ডে পৌঁছেছে। পাশাপাশি আপলোড স্পিডের দিক দিয়ে বিশ্বের গড় ৪৭.১৬ এমবি/সেকেন্ড। প্রসঙ্গত উল্লেখ্য, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে বিশ্বের ১৭৬ টি দেশের মধ্যে ব্রডব্যান্ড স্পিডে অক্টোবরে বিশ্বের সেরা পাঁচে রয়েছে সিঙ্গাপুর, হংকং, রোমানিয়া, সুইৎজারল্যান্ড ও থাইল্যান্ড।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।