অনন্য ডিজাইনের ফোল্ডিং ফোন লঞ্চ করতে পারে Oppo

Samsung, এবং Huawei-এর মতো স্মার্টফোন ব্র্যান্ড ইতিমধ্যে ফোল্ডেবল ডিজাইনের ফোন বাজারে লঞ্চ করে সাড়া ফেলে দিয়েছে। এছাড়াও আরও কয়েকটি কোম্পানি এই ধরণের ফোনের ওপর কাজ করছে। যাদের মধ্যে চীনা স্মার্টফোন কোম্পানি Oppo এরও নাম আছে। সম্প্রতি Gizmochina-তে প্রকাশিত একটি রিপোর্টে, Oppo এর চারটি ফোল্ডিং ফোনের পেটেন্টের তথ্য সামনে এসেছে। Guangdong Oppo Mobile Telecommunications থেকে এই পেটেন্ট চলতি বছরের ১১ মে মাসে জাপানের পেটেন্ট অফিসে ফাইল করা হয়েছিল। সম্প্রতি পেটেন্ট অফিস কর্তৃপক্ষ সেটি অ্যাপ্রুভ করে এবং ২ নভেম্বর তাদের ওয়েবসাইটে পাবলিশ করে। পেটেন্ট ফাইলে ডিভাইসের একাধিক ফোটোও আমরা দেখতে পেয়েছি।

Oppo এর চারটি ফোল্ডিং ফোনের পেটেন্টের মধ্যে প্রথম পেটেন্টটি ছয়টি ব্লকে বিভক্ত এবং এতে দুটি কবজা রয়েছে। ফোনটি ভেতরের দিকে ভাঁজ করা যাবে এবং এর এলইডি ফ্ল্যাশ সহ ডুয়াল ক্যামেরা সেটআপ ফোনের সামনের অংশে একেবারে নীচের দিকে উপস্থিত। দুটি কবজার জন্য এই হ্যান্ডসেটটি অর্ধেক বা সম্পূর্ণ দুইভাবেই ভাঁজ করা যাবে। দ্বিতীয় পেটেন্টেও, ফোনে ছয়টি করে ব্লক এবং দুটো কবজা আছে। তবে এলইডি ফ্ল্যাশের সাথে এর ট্রিপল ক্যামেরা সেটআপ ফোনের পেছনের দিকেই রাখা হয়েছে। সর্বোপরি, চারটি পেটেন্টের মধ্যে এটিই একমাত্র ফোন যা অভ্যন্তর আবার বাহির দু’দিক থেকেই ভাঁজযোগ্য।

তৃতীয় পেটেন্টেও ফোনে আটটি ব্লক এবং দুটো কবজা লক্ষ্য করা গেছে৷ ডিজাইনে ক্যামেরা উপস্থিত নেই। তাই ধরে নেওয়া যেতে পারে, অপ্পো এই ফোনে আন্ডার ডিসপ্লে ক্যামেরা ব্যবহার করবে। এর কব্জা বাইরের দিকে ভাঁজ হয়। চতুর্থ পেটেন্টও পূর্ববর্তী ডিজাইনের সাথে সাদৃশ্যযুক্ত। তবে এটি অভ্যন্তরের দিকে ভাঁজ হয় এবং এতে ট্রিপল ক্যামেরা সেটআপ আছে যা ফোনের পিছনের দিকে অবস্থিত। এই ফোনেও আটটি করে ব্লক এবং দুটো কবজা রয়েছে।

তবে বলে রাখা দরকার, এগুলি শুধুমাত্র একটি পেটেন্ট এবং এর কোনো নিশ্চয়তা নেই যে কোম্পানি এক্ষুনি এই ফোনগুলি বাজারে আনবে৷ এরআগেও বহু পেটেন্ট ফাইল করা হলেও, তা বাজারে আসেনি। তবে আমরা আশা করতে পারি যে, অনন্য ডিজাইনের এই ফোন ভবিষ্যতে একদিন প্রোডাকশানের মুখ দেখবে৷