Li-Fi টেকনোলজির সাথে আসতে পারে Oppo স্মার্টফোন, পাবেন Wi-Fi এর থেকেও বেশি স্পিড

oppo-files-a-patent-of-li-fi-supported-smartphone
ছবি : LetsGoDigital

ডেটা ব্যবহারের ক্ষেত্রে আমরা অনেকেই মোবাইল নেটওয়ার্কের চেয়ে Wi-Fi নেটওয়ার্ক বেশি পছন্দ করি। এই বিষয়টি মাথায় রেখে বিভিন্ন ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ওয়াই-ফাই (Wi-Fi) নেটওয়ার্কের পরবর্তী প্রজন্মের আপডেট অর্থাৎ Wi-Fi 6 অন্তর্ভুক্ত করা হচ্ছে। সম্প্রতি LetsGoDigital এর রিপোর্ট থেকে জানা গিয়েছে, জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা সংস্থা OPPO, একটি নতুন স্মার্টফোনের ওপর কাজ করছে যাতে লাই-ফাই (Li-Fi) টেকনোলজি থাকবে।

এই প্রসঙ্গে বলে রাখি, Li-Fi এর পুরো নাম লাইট ফিডেলিটি (Light Fidelity)। এই ওয়্যারলেস টেকনোলজি প্রায় ১০ বছর ধরে ওয়াই-ফাইয়ের বিকল্প হিসেবে রয়েছে, এবং এটি ওয়াই-ফাইয়ের চেয়ে অনেক দ্রুত। Li-Fi, ওয়াই-ফাইয়ের মতো রেডিও তরঙ্গের ওপর নির্ভর করেনা, পরিবর্তে এটি একটি LED ল্যাম্পের আলো ব্যবহার করে।

সম্প্রতি OPPO, একটি Li-Fi সাপোর্ট যুক্ত ফোনের পেটেন্ট নথিভুক্ত করেছে, যা বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। এই পেটেন্টে ফুল-স্ক্রিন ডিজাইন এবং ন্যারো বেজেল সহ একটি স্মার্টফোনকে দেখা গিয়েছে। যার সামনে আপাতত কোনো ক্যামেরা দৃশ্যমান নেই, হতে পারে ফ্রন্ট ক্যামেরার জন্য এতে পপ-আপ মেকানিজম থাকবে।

এক্ষেত্রে অপ্পোর নতুন ফোনটিতে Li-Fi সেন্সর থাকতে পারে ব্যাক ক্যামেরা মডিউলের পাশে বা ফোনের শীর্ষ প্রান্তে। ওই সেন্সরটি বর্গাকৃতির একটি ফটোডেক্টর হতে পারে, যা ইলেকট্রিক্যাল সিগন্যালের অ্যাম্প্লিচিউড পরিবর্তন করে স্মার্টফোনের সাথে Li-Fi কানেকশন সক্ষম করবে।

তবে OPPO কীভাবে এই প্রযুক্তিটি স্মার্টফোনে যুক্ত করার পরিকল্পনা করছে, সে সম্পর্কে বর্তমানে কোনো তথ্য উপলব্ধ নেই। সংস্থাটি কোনো কমার্শিয়াল ডিভাইসের জন্য বিশেষভাবে এই ফিচার আনতে চলেছে কিনা, সেই তথ্যও আপাতত আমাদের কাছে নেই। আশা করা যায়, আগামী কয়েকদিনের মধ্যেই এই বিষয়ে সমস্ত আরও তথ্য আমাদের সামনে আসবে।