Oppo-র নিজস্ব গাড়ি নিয়ে জল্পনা তুঙ্গে, দায়ের হল OCAR ট্রেডমার্ক

oppo-files-trademark-ocar-amid-rumors-of-car-project
Representative Image

সুদূর ভবিষ্যতে গ্লোবাল অটোমোটিভ সেক্টরে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড অপ্পো (Oppo) যে পা রাখতে পারে, তার আভাস মে মাসের শুরুতে চীনা সংবাদমাধ্যম থেকে পাওয়া গেছিল। এখন, ITHome-এ প্রকাশিত নয়া রিপোর্ট সেই জল্পনায় নতুন মাত্রা যোগ করল।

ওই রিপোর্টে বলা হয়েছে, চাইনিজ টেক জায়েন্টটি “OCAR” (ওকার) নামের সত্ব বা ট্রেডমার্কের  আবেদন করেছে। ট্রেডমার্ক স্ট্যাটাসটি এখনও পরীক্ষা হয়নি। আবার ট্রেডমার্ক অ্যাপ্লিকেশন বিশেষ কোনও তথ্য প্রকাশ করেনি। কিন্তু গুঞ্জন চলছে যে “OCAR” নামটির সাথে অপ্পোর আপকামিং গাড়ির যোগসূত্র (O-Oppo, Car-গাড়ি) আছে।

প্রসঙ্গত, অপ্পোর চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) টোনি চেন বলেছিলেন, “গাড়ি তৈরির ক্ষেত্রেও, আমরা সেইসব জায়গাতে মনোযোগ দেবো যেখানে অপ্পো ভাল পারফরম্যান্স করতে পারবে। যদি অটোমেকারেরা ভাল গাড়ি না বানাতে পারে এবং অপ্পোর শক্তি থাকে, তাহলে ভবিষ্যতে আমরা গাড়ি বানানোর চেষ্টা করবো”।

গত মাসে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছিল যে নতুন বিজনেস ভেঞ্চারের জন্য অভিজ্ঞ কর্মচারী নিয়োগের পাশাপাশি, টোনি চেন নাকি টেসলা (Tesla)- র ব্যাটারি সরবরাহকারী সিএটিএল (CATL)-এর পদস্থ কর্তাদের সাথে সাক্ষাত করছেন। ফলে OCAR বা ওকার ট্রেডমার্কটি অপ্পোর অটোমোবাইল প্রজেক্টের অংশ হতে পারে।

ঘটনাচক্রে, শাওমি (Xiaomi) আগামী ১০ বছরে ইভি (ইলেকট্রিক ভেহিকেল) সেক্টরে ১০ বিলিয়ন ডলার লগ্নি করবে বলে ইতিমধ্যেই ঘোষণা করেছে। আবার Huawei টেকনিক্যালি ইভি সেগমেন্টে পা রাখলেও;  নিজে গাড়ি বানায়নি।  SERES SF5 নামে একটি ইলেকট্রিক গাড়িকে সফটওয়্যার সাপোর্ট দিয়েছে। তাছাড়া, হুয়াওয়ে (Huawei) গাড়ি তৈরির পরিবর্তে শুধুমাত্র গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে সেল্ফ-ড্রাইভিং এর মতো প্রযুক্তি সরবরাহ করবে বলে স্পষ্ট করে দিয়েছে। এদিকে, স্বচালিত গাড়ির প্রযুক্তি, ক্যামেরা সিস্টেম, এবং গাড়ির বিভিন্ন প্রযুক্তির ওপর অপ্পো পেটেন্ট দায়ের করছে বলে মাঝে শোনা গেছিল। ফলে অটোমোবাইল ব্র্যান্ডগুলির প্রোডাক্টে অপ্পো যে সফটওয়্যার সাপোর্ট দিতে পারে, সেই সম্ভাবনার তত্ত্বও উঠে আসছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷