কিনতে পারবেন না রোলেবল ডিসপ্লের ফোন Oppo X 2021, জানুন কারণ

সম্প্রতি শেংঝেনে অনুষ্ঠিত হওয়া অপ্পোর অ্যানুয়াল ইভেন্ট Inno Day-তে Oppo X 2021 নামে রোলেবল স্ক্রিনযুক্ত একটি কনসেপ্ট স্মার্টফোন সামনে আনা হয়েছিল। ফোনটি লঞ্চ করা হবে কিনা তা নিয়ে জল্পনার রেশ কাটতে না কাটতেই অপ্পো জানিয়ে দিল, অদূর ভবিষ্যতে এই রোলেবল ফোনটির বাণিজ্যিক লঞ্চ করার কোনো পরিকল্পনাই তাদের নেই।

Oppo X 2021 কে কবে নাগাদ বাজারে আনা হবে সে প্রশ্নের উত্তরে অপ্পো অ্যান্ড্রয়েড অথোরিটিকে ইমেল মারফত জানিয়েছে “এই কনসেপ্ট স্মার্টফোনটি ভবিষ্যতের ফর্ম ফ্যাক্টরগুলির জন্য “রূপান্তর” ও “বিবর্তনের” গাইড হিসাবে কাজ করবে। বাণিজ্যিকীকরণের জন্য মার্কেট রিসার্চ ও বিজনেস জাস্টিফিকেশনেরও প্রয়োজন, এবং এতে কিছুটা সময় লাগতে পারে”,

রোলেবল OLED ডিসপ্লের Oppo X 2021 ফোনটির অরিজিনাল স্ক্রিন সাইজ ছিল ৬.৭ ইঞ্চি। তবে রোলিং মেকানিজমের সাহায্যে সেটি ৭.৪ ইঞ্চি পর্যন্ত বাড়ানো সম্ভব হয়েছিল। এই রোলেবল ডিজাইন, দুটি রোল মোটর যুক্ত একটি পাওয়ারট্রেন, টু-ইন-ওয়ান প্লেট ডিসপ্লে সাপোর্ট টেকনোলজি, এবং ইস্পাত দিয়ে তৈরি ০.১ মিমি পাতলা কিন্তু শক্তিশালী এমন একটি স্ক্রিন ল্যামিনেটরের মাধ্যমে বানানো সম্ভব হয়েছিল।

অনেকক্ষেত্রেই আমরা বলে থাকি, কনসেপ্ট ডিভাইস বেশীরভাগ ক্ষেত্রেই প্রোডাকশানের মুখ দেখে না। কোম্পানি কি ধরনের উদ্ভাবনী প্রযুক্তির ওপর কাজ করছে তার উদাহরণ দেখানোর জন্য কনসেপ্ট ডিভাইস সামনে আনা হয়। অপ্পোর রোলেবল ফোনের ক্ষেত্রেও একই জিনিস পরিলক্ষিত করা গেল। অপ্পো যেহেতু নিশ্চিত করেছে, এই কনসেপ্ট ফোনটির কমার্শিয়াল লঞ্চ হবে না। সেক্ষেত্রে এখন আমাদের নজর থাকবে এলজির ওপর।

আগামী বছরেরই LG বাজারে প্রথম রোলেবল ফোন আনতে পারে বলে বহু রিপোর্টে দাবি করা হচ্ছে। Project B” কোডনেমের (অফিসিয়াল নাম নয়) এই রোলেবল ফোন এলজির Explorer Project-এর অংশ হিসেবে আগামী মার্চ মাসে লঞ্চ হতে পারে বলে সূত্রের খবর।